২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

ন্যাক্সি বৃত্তান্ত

-

ন্যাক্সি জনগোষ্ঠীর কথা বলছি। এদের বসবাস য়ুনান প্রদেশের লিজিয়াং এলাকার ন্যাক্সি স্বশাসিত জেলায়। কিছু ন্যাক্সি সিচুয়ান ও তিব্বতের বিভিন্ন এলাকায় ছড়িয়ে বাস করে। ন্যাক্সি বলতে বোঝায় বড় ও সম্মানিত জনতা।
ন্যাক্সিরা কথা বলে ন্যাক্সি ভাষায়। এটি চীনা-তিব্বতি ভাষা পরিবারের তিব্বতি-মিয়ানি ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত। এ ভাষার রয়েছে হাজার বছরের ঐতিহ্য। প্রাচীনকালে এ ভাষা লেখা হতো চিত্রলিখন পদ্ধতিতে। কিছু ন্যাক্সি এখনো এ পদ্ধতি ব্যবহার করে সম্ভবত ঐতিহ্যিক কারণে। ১৯৫৭ সালে ল্যাটিন বর্ণমালার ওপর ভিত্তি করে ন্যাক্সি বর্ণমালা তৈরি করা হয়। আজকাল বেশিরভাগ ন্যাক্সি চীনা ভাষায় লেখাপড়া করে।
ন্যাক্সি সমাজে দংবা ধর্ম, বৌদ্ধ ধর্ম, তাওবাদ ও খ্রিষ্টান ধর্ম প্রচলিত।
ন্যাক্সিরা কৃষিকাজ ও পশুপালন করে জীবনযাপন করে। অনেকে হস্তশিল্পের সাথে জড়িত। এরা ধান, গম, ভুট্টা, আলু, শিম, ভাং ও তুলা চাষ করে।
ন্যাক্সিরা সকালে হালকা নাশতা করে; সাধারণত ধূমায়িত রুটি খায়। দুপুর ও রাতের খাবারের জন্য এরা অনেক ব্যয় করেÑ বিভিন্ন সুস্বাদু খাবার খায়। এদের পছন্দের তালিকায় আছে লবণাক্ত পানি বা ভিনেগারে ভেজানো শূকরের মাংস।
ন্যাক্সি নারীরা মোটা কোমরবন্ধনের সাথে ঢোলা পোশাক পরে। এরা হাতাওয়ালা জামা, লম্বা পাজামা ও শতপুটের বহিরাবরণ (অ্যাপ্রন) পরে। এরা নৌকা আকৃতির নকশা করা জুতা পরে। পুরুষের পোশাক হ্যানদের মতো। আজকাল অনেকে পশ্চিমা পোশাকও পরে।
ন্যাক্সিরা নাচ-গান খুব পছন্দ করে। বাঁশি ও রিড-পাইড এদের প্রধান বাদ্যযন্ত্র। এরা ধ্রুপদি সঙ্গীতের সমঝদার। গীতিকবিতা, সঙ্গীত ও সাহিত্যে ন্যাক্সি জনজীবন প্রতিফলিত। চান্দ্র পঞ্জিকার ওপর ভিত্তি করে ন্যাক্সিরা বিভিন্ন ধরনের উৎসব পালন করে। বসন্ত উৎসব, ড্রাগন নৌকা উৎসব, মধ্য হেমন্ত উৎসব, খাঁটি ঔজ্জ্বল্য ও মশাল উৎসব এদের প্রধান উৎসব। বিভিন্ন আরাধনা, ভূরিভোজন ও নাচ-গানের মাধ্যমে এরা উৎসব পালন করে।
ন্যাক্সিরা উষ্ণহৃদয়ের অধিকারী এবং দয়ালু। কোনো পথচারীর সাথে দেখা হলেও শিকারিরা শিকার করা জন্তুর গোশতের ভাগ দেয় খুশি হয়ে। অতিথিসেবার জন্য এরা ছয় থেকে আট পদের খাবার তৈরি করে। ন্যাক্সি সমাজে এক বিয়ে প্রচলিত।
১৯৪৯ সালের চীনা বিপ্লবের পর আর্থ-সামাজিক ক্ষেত্রে ন্যাক্সি জনজীবনে ব্যাপক পরিবর্তন এসেছে। শিক্ষাদীক্ষা ও সম্পদে এরা হয়েছে বলীয়ান।
ন্যাক্সি জনসংখ্যা ৩ লাখের বেশি ।

 


আরো সংবাদ


premium cement