২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩
`
নি ত্যো প ন্যা স

আকাশের ওপারে আকাশ

-

একশ’ এক
দেখলে আমি ঠিকই চিনতে পারতাম।
তুমি মাকে চেন।
আশ্চর্য। চিনব না কেন? তোমার মা মানেই তো আমার মা। আমি তো তোমারই ছায়া। তাহলে মাকে চিনব না কেন?
তাহলে তো তুমি গোটা পৃথিবীটা ঘুরে মাকে খুঁজে দেখতে পারো।
সে তো পারিই।
‘তাহলে এখান থেকে বেরিয়ে তুমি পৃথিবীতে মাকে খুঁজতে চলে যাবে।
তুমি বললে যাবো।
তাহলে চলো তাড়াতাড়ি এখান থেকে বেরিয়ে যাই।
ভয় পেয়ে পালানো পরীরা আর কোনো ঝামেলা করতে না আসায় রিয়াজ দুই ছায়াকে সাথে নিয়ে বেশ ধীরেসুস্থে দুষ্ট পরীরাজ্য থেকে বেরিয়ে আসে। তারপর বেলালকে খুঁজতে জঙ্গলের পথ ধরে।

ঘন গহিন জঙ্গলের মাঝে দুই ছায়া সাথে থাকায় রিয়াজের ভয় করে না। তাছাড়া ডাইনি বুড়ির বাড়িয়ে দেয়া সাহসে সে অনেক সাহসী। সাহসী রিয়াজ জঙ্গলের পথ ধরে হাঁটতে থাকে।
কিশোরী ছায়া রিয়াজকে বলে, ছায়াদের কোনো শরীর না থাকায় শারীরিক শক্তি নেই। কিন্তু অন্য শক্তি আছে।
কি সেই শক্তি? ছায়া রিয়াজ প্রশ্ন করে।
ছায়ারা বলতে গেলে মুহূর্তের মধ্যেই এক জায়গা থেকে আরেক জায়গায় চলে যেতে পারে।
তাহলে আমরা এরকম আস্তে আস্তে হাঁটছি কেন?
হাঁটছি মানুষ রিয়াজের জন্য। ও তো আর আমাদের মতো এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে পারবে না। আর ওর পায়েও সেই দ্রুতগামী জুতো নেই। কাজেই ওর সাথে তাল মেলাতে গেলে তো হাঁটতেই হবে। (চলবে)

 


আরো সংবাদ


premium cement
‘হাউ টু মার্ডার ইওর হাজব্যান্ড’-এর লেখিকা নিজেই স্বামীর খুনে অভিযুক্ত! চীনকে থামাতে সামুদ্রিক নজরদারি পরিকল্পনা কোয়াডের করোনা ভাইরাস ‘ধরতে’ নদী-হ্রদ-নর্দমায় পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া! টেক্সাসের স্কুলে গুলি করে ২১ জনকে হত্যা : কী ঘটেছিল সেদিন? চট্টগ্রাম ফোরাম উত্তরা ঢাকার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত আজ খোলা থাকবে ব্যাংক পদ্মা সেতু নির্মাণে লুটপাটের অভিযোগ কাল্পনিক : ওবায়দুল কাদের লেবার পার্টির সাথে বিএনপির বৈঠকে বৃহত্তর আন্দোলনে ঐকমত্য কাল থেকে জবি শিক্ষার্থীদের চক্রাকার বাস সার্ভিস বিরাটের স্বপ্নভঙ্গ, ফাইনালে রাজস্থান বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতার প্রশংসা পর্তুগালের

সকল