১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
জা র্মা নি র লো ক ক থা

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে -

(গত দিনের পর)
আর আজ, সেই মনিব তাকে তাড়িয়ে দিলো তার বাড়ি থেকে। দুনিয়া কত নিষ্ঠুর।
হাঁটছে আর এমন কথাগুলোই মনে মনে ভাবছে বৃদ্ধ ঘোড়াটি। একসময় হেঁটে হেঁটে সে বনের কিছুটা গভীরে চলে আসে। এমন সময় তার মনে হয়, গহিন জঙ্গল তো ভয়ঙ্কর জায়গা। কোনো সিংহ, অথবা কোনো বাঘ এসে যদি ঘাড় মটকিয়ে ধরে! যদি খেয়ে ফেলে তাকে। এভাবেই কি একটি ঘোড়ার জীবন শেষ হয়? বৃদ্ধ জীবনের কোন মূল্য নেই। যন্ত্রণার জীবন এটি। হ্যাঁ, খেয়েই ফেলুক। বরং সেটিই ভালো। প্রভুহীন জীবন ঘোড়ার জন্য। এ জীবন বড় যন্ত্রণার।
এমন সময় হঠাৎ একটি শেয়ালের সাথে দেখা হলো তার।
‘কি হে বন্ধু, মাথাটি এমন নিচু করে কই যাচ্ছ তুমি? এমন চিন্তিত দেখাচ্ছে কেন তোমায়? মুখটাতো শুকিয়ে গেছে। কী হয়েছে তোমার? খুলে বলো তো আমায় বন্ধু।’ শেয়াল ঘোড়াকে জিজ্ঞেস করে। কণ্ঠে তার আন্তরিকতার ছোঁয়া।
ঘোড়া মুখ তুলে তাকায়। শেয়ালকে দেখে সে আরো বিমর্ষ হয়। বাঘ নয়, সিংহ নয়, একটি শেয়াল দাঁড়িয়ে সামনে! কী উপকার করবে সে আমায়। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল