২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`
জা র্মা নি র লো ক ক থা

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে -

(গত দিনের পর)
আর আজ, সেই মনিব তাকে তাড়িয়ে দিলো তার বাড়ি থেকে। দুনিয়া কত নিষ্ঠুর।
হাঁটছে আর এমন কথাগুলোই মনে মনে ভাবছে বৃদ্ধ ঘোড়াটি। একসময় হেঁটে হেঁটে সে বনের কিছুটা গভীরে চলে আসে। এমন সময় তার মনে হয়, গহিন জঙ্গল তো ভয়ঙ্কর জায়গা। কোনো সিংহ, অথবা কোনো বাঘ এসে যদি ঘাড় মটকিয়ে ধরে! যদি খেয়ে ফেলে তাকে। এভাবেই কি একটি ঘোড়ার জীবন শেষ হয়? বৃদ্ধ জীবনের কোন মূল্য নেই। যন্ত্রণার জীবন এটি। হ্যাঁ, খেয়েই ফেলুক। বরং সেটিই ভালো। প্রভুহীন জীবন ঘোড়ার জন্য। এ জীবন বড় যন্ত্রণার।
এমন সময় হঠাৎ একটি শেয়ালের সাথে দেখা হলো তার।
‘কি হে বন্ধু, মাথাটি এমন নিচু করে কই যাচ্ছ তুমি? এমন চিন্তিত দেখাচ্ছে কেন তোমায়? মুখটাতো শুকিয়ে গেছে। কী হয়েছে তোমার? খুলে বলো তো আমায় বন্ধু।’ শেয়াল ঘোড়াকে জিজ্ঞেস করে। কণ্ঠে তার আন্তরিকতার ছোঁয়া।
ঘোড়া মুখ তুলে তাকায়। শেয়ালকে দেখে সে আরো বিমর্ষ হয়। বাঘ নয়, সিংহ নয়, একটি শেয়াল দাঁড়িয়ে সামনে! কী উপকার করবে সে আমায়। (চলবে)

 


আরো সংবাদ


premium cement
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্মাননা পেলেন নয়াদিগন্তের শাহাদাত মিথ্যা জি‌তে গে‌লে দে‌শের অস্তিত্ব থাকবে না : দুদু সৈয়দপুরে রকেটের কাটা পড়ে যুবকের মৃত্যু বেড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যানচালক নিহত ‘আমি এখন রেকর্ড ম্যান’ : আনচেলত্তি আ’লীগের নেতাকর্মীরা ফ্যাসিবাদের পূজারী : রিজভী বাংলাদেশকে একটি শক্তিশালী শান্তি প্রতিষ্ঠাকারী দেশ হিসেবে প্রতিষ্ঠা করুন : প্রধানমন্ত্রী জিয়াউর রহমান জনগণের প্রত্যাশা পূরণ করতে পেরেছিলেন : গয়েশ্বর নদীবন্দরগুলোয় ২ নম্বর হুঁশিয়ারী সংকেত তাড়া‌শে আম কুড়া‌তে গি‌য়ে শিশুর মৃত্যু শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করতে চায় স্বার্থান্বেষী মহল : শিক্ষামন্ত্রী

সকল