১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
জা র্মা নি র লো ক ক থা

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে -

মনিব তার এতদিনের পোষা ঘোড়াটি ছেড়ে দেয়। বৃদ্ধ ঘোড়াটি তখন মাথা নিচু করে বের হয়ে যায় মনিবের বাড়ি থেকে।
পথ ধরে হাঁটছে ঘোড়াটি। মনে মনে নিজের দুঃখের কথা স্মরণ করছে। মনিবের বিশ্বস্ত সঙ্গী ছিল সে এতদিন। গায়ে ছিল প্রচণ্ড তাকৎ। কত কঠিন ও ভারী ভারী কাজ করে দিয়েছে সে মনিবের। আজ সে বৃদ্ধ। গায়ের শক্তি ফুরিয়ে গেছে। হারিয়ে ফেলেছে কাজ দেহের ক্ষমতা। আর তাই, মনিব তাকে তাড়িয়ে দিলো বাড়ি থেকে! হায়রে জীবন! হায়রে বৃদ্ধকাল!
ঘোড়াটি হাঁটতে হাঁটতে একসময় একটি বনের কিনারে চলে আসে। বড় স্বার্থপর এ পৃথিবী। গায়ের শক্তি থাকে যতদিন, ততদিনই ভালোবাসা পাওয়া যায়। শক্তি ফুরিয়ে গেলে ভালোবাসাও ফুরিয়ে যায়। আহারে দুনিয়া! চিরদিন কারো এক রকম যায় নারে।
ঘোড়াটি দীর্ঘশ্বাস ছাড়ে আর বনের পথ ধরে হাঁটে। মনিবের বাড়ির কত কথা মনে পড়ে তার। নিজের শক্তির অতিরিক্ত বোঝা চাপিয়ে দিতো মাঝে মাঝে মনিব তার পিঠে। কত দূরের পথ হেঁটে হেঁটে বন্দরে চলে যেত সেই বোঝা নেয়ে। সারাদিন মনিবের জন্য কাজ করতো সে। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল