২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হাদজাদের কথা

হাদজাদের কথা -

হাদজাদের কথা বলছি। এরা আফ্রিকা মহাদেশের তানজানিয়ার একটি শিকারজীবী জনগোষ্ঠী। এ গোষ্ঠী এখনো দলে বাস করে, তীর-ধনুক দিয়ে শিকার করে, গাছের শেকড়, কন্দ ও বন্যফল সংগ্রহ করে। ধারণা করা হয়, প্রায় দশ হাজার বছর ধরেই চলছে এদের এমন জীবনধারা। এখনো যেন এরা বাস করছে প্রাগৈতিহাসিক যুগে, অকৃত্রিম আদিমতায়।
প্রায় ৫০ বছর আগে তানজানিয়া সরকার এদের জীবনধারা বদলে দেয়ার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে। ইয়াসি হ্রদের ধারে বিচরণকারী আশ্রয়হীন হাদজাদের সহায়তায় সরকার এগিয়ে আসে।
বলপ্রয়োগ করে এদের নতুন ধরনের জীবনে অভ্যস্ত করার প্রচেষ্টা গ্রহণ করা হয়। এদের দেয়া হয় গবাদিপশু, শস্য, চাষাবাদের যন্ত্র ও জমি। কিন্তু চাষাবাদের জন্য জ্ঞান বা আগ্রহ কোনোটাই এদের মধ্যে ছিল না। তাই এতে এদের সফলতা আসেনি। এক সময় দেখা গেল গবাদিপশু ও শস্য ফুরিয়ে গেছে। এরা আবার চলে গেছে আদিম মুক্ত জীবনে।
সত্যিকার অর্থেই হাদজাদের কোনো সরদার নেই, নেই কোনো বাড়ি বা রাজনৈতিক পদ্ধতি; ঘুরে বেড়ায় এরা ছোট ছোট দলে, কিছুটা উপজাতীয় ধারণা নিয়ে।
এরা বেবুন, গজলাহরিণ, ডিক ডিক্স (হরিণজাতীয় প্রাণী) শিকার করে বেড়ায় যা এখনো বেশ পাওয়া যায়।
হাদজা জনসংখ্যা প্রায় ১৩০০। এদের ভাষা বিচ্ছিন্ন; কোনো ভাষার সাথেই সাদৃশ্য নেই। তাই এদের সাথে যোগাযোগ করা বা এদের সম্পর্কে জানা কঠিন ব্যাপার। বহিরাগতদের চাপের ফলে এদের শিকারভূমি ও খাদ্য সংগ্রহে সমস্যা হচ্ছে এবং এরা বিভিন্ন অসুখে ভুগছে। তবে সরকার এদের জন্য ভালো কিছু করার চেষ্টায় আছে।
ছবি: সংগ্রহ

 


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল