১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
নি ত্যো প ন্যা স

আকাশের ওপারে আকাশ

আকাশের ওপারে আকাশ -

আশি.
তিতলী ওর কাকার সাথে আবার পৃথিবী ঘুরতে বেরিয়েছে। উদ্দেশ্য একটা আছে। বাবুকে ভুলিয়ে ভালিয়ে পরীরাজ্যে আনা। অন্য পরীরা নিজ কাজে ব্যস্ত। স্কুলের বন্ধুরা তার এই অভিযানের কথা জানে না। জানলেও তারা আসতে পারত না। ছুটি ছাড়া স্কুলের গণ্ডির বাইরে বেরুনোর নিয়ম নেই।
প্রাচীর পেরিয়ে রিয়াজের নিজেকে খুব একা লাগে। প্রাচীরঘেরা পরীরাজ্যের বাইরে জীবনের কোনো সাড়া নেই। এক দিকে বড় বড় মাথা উঁচিয়ে হতভম্বের মতো দাঁড়িয়ে আছে বিশাল বিশাল সব পাহাড়। আর তার পা ঘেঁষে আছড়ে পড়ছে সমুদ্রের জীবন্ত ঢেউ।
নজীবীন রাজ্যেও রাজারাণীর দিকনির্দেশনা অনুযায়ী পাহাড় ও সমুদ্র যেদিকে তার বিপরীত দিকের রাস্তা ধরে হাঁটতে হবে কফর নাগমের উদ্দেশে।
রিয়াজ হাঁটতে থাকে। তার পিঠে একটা সুন্দর কারুকাজ করা ছোট ব্যাগ। তিতলীর মা ব্যাগটাতে তার জন্য শুকনো খাবার, ফলমূল ভরে দিয়েছে। পানি পথের ধারের কোনো ঝরনা থেকে খেয়ে নেয়া যাবে।
পরীর রাজারাণীর বলে দেয়া পথে যেতে গিয়েও সারা দিন হেঁটেও রিয়াজ জঙ্গল পেরুতে পারে না। পরীদের পথের হিসাব মানুষের পথের হিসাবের সাথে মেলে না। মানুষের পথে অল্প পরিশ্রমে পরীরা ক্লান্ত হয়ে পড়ে না। ঘন ঘন ক্ষুধা তৃঞ্চায় কাতর হয় না। মানুষের ব্যাপার আলাদা। রিয়াজ মাঝে মধ্যে জিরিয়ে নিয়ে থলে থেকে খাবার বের করে খেয়ে কুলকুল বয়ে যাওয়া ঝরনার পানি দিয়ে পিপাসা মিটিয়ে জঙ্গলের মধ্যেও একটা বড় গাছের গোড়ায় আশ্রয় নেয়। সন্ধ্যে হয়ে আসছে। পাখিরা কিচিরমিচির করতে করতে নীড়ে ফিরছে। জঙ্গলের এ দিকটা কিছুটা ফাঁকা হলেও সূর্যের আলো নিভে আসতেই অন্ধকার জেঁকে বসতে শুরু করেছে।
(চলবে)


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল