১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
আজ তোমরা জানবে পোকামাকড়ের রঙবেরঙ সম্পর্কে। কিছু পোকা এদের অদ্ভুত রঙ আর চেহারা দিয়ে ভয় দেখাতে পারে শত্রুকে।

পোকামাকড় কেন রঙবেরঙের হয়

পোকামাকড় কেন রঙবেরঙের হয় -

জানো, পৃথিবীতে রয়েছে রঙবেরঙের অসংখ্য পোকামাকড়? পোকার এ রঙ অমূলক নয়। স্রষ্টা এদের সুরক্ষা দেয়ার তাগিদেই তা দেয়, দেয় সৌন্দর্য বাড়িয়ে দেয়ার জন্যও।
জীবজগতে বেঁচে থাকার জন্য পোকামাকড়কে কৌশলের আশ্রয় নিতে হয়। কারণ এরা আকারে ছোট। দেখা যায়, মৌমাছি, বোলতা ও বিষপিঁপড়ার রয়েছে বিষাক্ত হুল। এরা হুল কখন ব্যবহার করে? বিপদে পড়লে।
আশ্চর্য হলেও সত্যি, ভ্রমরের হুল নেই। তবে দেখতে এটি মৌমাছি ও বোলতার মতো। এ কারণে শত্রু একে ভয় করে।
কিছু পোকা ছদ্মবেশ ধারণ করে। এ বিষয়ে কাঠিপোকা ও ঘাসপোকার কথা উল্লেখ করা যায়। কাঠিপোকা গাছের মরা ডালে দারুণভাবে মিশে থাকে। হঠাৎ দেখলে একে ডালের অংশ মনে হতে পারে। তার মানে, এ পোকাকে গাছের ডাল থেকে আলাদা করে খুঁজে পাওয়া কঠিন ব্যাপার। ঘাসপোকা লুকিয়ে থাকে ঘাসের আড়ালে। একেও ঘাস থেকে আলাদা করে খুঁজে পাওয়া মুশকিল। কিছু পোকা এদের অদ্ভুত রঙ আর চেহারা দিয়ে ভয় দেখাতে পারে শত্রুকে। এগুলো আসলে নিরীহ পোকা। এরা উজ্জ্বল ও মিশ্র বর্ণ ধারণ করে বিষাক্ত ও ভয়ঙ্কর ভাব ফুটিয়ে তুলতে সক্ষম। এভাবে এরা বৈরী প্রকৃতিতে বেঁচে থাকার জন্য কৌশল অবলম্বন করে, ছন্দবেশ ধারণ করে।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল