২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আজ তোমরা জানবে আঁকুরা সম্পর্কে। এটি মাঝারি আকারের বহু শাখায়িত পাতাঝরা প্রকৃতির বৃক্ষ।

আঁকুরা

আঁকুরা -

আঁকুরার কথা বলছি। ভাওয়ালের বনজুড়ে যখন বসন্তে নতুন পাতা গজানো আর ফুল ফোটার মাতামাতি, ঠিক সে সময় গজারি বনের ফাঁকে ফাঁকে প্রায় নিষ্পত্র গাছের ডালে ডালে হাসতে দেখেছিলাম আঁকুরার বুনো ফুলগুলোকে। সাদাটে ঘিয়ে রঙের অজস্র ফুলে ডালের সারা গা ভরে আছে। সুগন্ধ পেয়ে ফুলের চার দিকে ঘুর ঘুর করছে বুনো মৌমাছির দল। দূর থেকে যে কারো দৃষ্টি আকর্ষণ সে করবেই। এরপর ধীরে ধীরে ডালগুলো পাতা ছাড়তে শুরু করে। আর পাতা গজানোর সাথে সাথে ফুলও কমতে থাকে।
আঁকুরা মাঝারি আকারের বহু শাখায়িত পাতাঝরা প্রকৃতির বৃক্ষ। শীত এলেই গাছের সব পাতা ঝরে গাছ ন্যাড়া হয়ে যায়। বসন্তে ফুল ফোটে আর পাতারাও ফিরে আসে। পাতা উপবৃত্তাকার, অগ্রভাগ সূচালো, পাতা দৈর্ঘ্যে ৮-১২ সেন্টিমিটার। ফুল সুরভিত, মাখন সাদা, পাপড়ি পুরু ও রৈখিক। মার্চে গোছা ধরে ফুল ফোটে। ফল গোলাকার। পাকলে ফলের রঙ লাল হয়ে যায়। পাকা ফল খাওয়া যায়। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। বুনো ফল আর বুনো গাছ, এই তার পরিচয়। কেউ এ গাছ কখনো লাগায় না। তবে ঢাকায় ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেনে গাছটি আছে। যত্রতত্র ছড়িয়ে আছে গাজীপুরের ভাওয়াল জঙ্গলে। এমনকি সে অঞ্চলের কোনো কোনো গ্রামীণ বনেও গাছটি দেখা যায়। আঁকুরার উদ্ভিদতাত্ত্বিক নাম Alangium salvifolium (L.F) Wing ও পরিবার Alangiaceae.
ছবি : লেখক


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল