২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

ইন্ড্রি- ১

-

ছোট্ট বন্ধুরা,

তোমরা বিভিন্ন ধরনের প্রাণী চেনো। ইন্ড্রি চেনো কি? এটি কী? বৃক্ষবাসী স্তন্যপায়ী প্রাণী। এটি লেমুর পরিবারের সদস্য। লেমুরদের মতো এরাও মাদাগাসকার দ্বীপের দেশজ প্রাণী। মালাগাছি ভাষায় এর নাম বাবাকুট। বাবাকুট মানে কী? ‘ছোট ছেলের পিতা’। এ প্রাণীর বৈজ্ঞানিক নাম ওহফৎর রহফৎর.
ইন্ড্রির দেহের দৈর্ঘ্য ৬৪-৭২ সেন্টিমিটার। ওজন ১৩ কেজি। এর লোমের রঙ প্রধানত কালো। ঘাড়, মাথা ও পেছনের দিকে সাদা দাগ রয়েছে। তবে প্রজাতিভেদে এর গায়ের রঙে পার্থক্য দেখা যায়। ইন্ড্রির পা লম্বা ও পেশিবহুল। সবুজাভ চোখ ও কালো মুখমণ্ডলের জন্য কেউ কেউ একে খেলনা ভালুকের সাথে তুলনা করে।
ইন্ড্রি তৃণভোজী প্রাণী। কোমল পাতা খেতে স্বাচ্ছন্দ্য বোধ করে। তবে এটি বীজ, বিভিন্ন রকম ফল এবং ফুলও খেয়ে থাকে। স্ত্রী ইন্ড্রিরা কচিপাতা খেতে খুবই পছন্দ করে।


আরো সংবাদ


premium cement
হিজাব পরায় কর্ণাটকের বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেয়া হয়নি শিক্ষার্থীদের ফিলিপাইনে নৌকা ও জাহাজের সংঘর্ষ, নিখোঁজ ৭ জেলে সাতক্ষীরায় বজ্রপাতে দুজনের মৃত্যু, আহত ৪ মাঙ্কিপক্স ছড়াতে পারে ২১৯টি দেশে, উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউক্রেন থেকে শস্য রফতানিতে সহযোগিতার জন্য রাশিয়া প্রস্তুত : পুতিন অভিযানে বন্ধ হলো রাজবাড়ীর ৪টি ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার শ্বশুরবাড়ির কুয়ায় মিলল ২ সন্তানসহ ৩ বোনের লাশ ভারতে ফের করোনার দাপট, কেরালায় বাড়ছে উদ্বেগ করোনায় মৃত-আক্রান্ত এক লাফে অর্ধেক কমেছে বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায় একাকীত্ব, দূর করার ৫টি উপায় রিয়াল মাদ্রিদের অবিশ্বাস্য ঘুরে দাঁড়ানোর গল্প

সকল