২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ভু টা নে র লো ক কা হি নী

মিমি হেলে হেলে

-

(গত দিনের পর)

এদিকে বৃদ্ধ মিমি হেলে হেলেও মহা খুশি। তিনি ভাবতে লাগলেন, এমন সপ্রতিভ, সরল ও নিষ্পাপ একটি জন্তু এখন আমার। একান্তই আমার ভেড়া এটি। আর কারো নয়। আহ্, কতই না সৌভাগ্যবান আমি। ঠিকই মনে রাখার মতো একটি দিন আজ। জীবনটা কত মধুর, কী আর বলি হে! আমার যে নাচতে ইচ্ছে করছে। মিমি খুশি মনে আবার হাঁটতে লাগলেন বাড়ির পথে।
পথে যেতে যেতে তার সাথে দেখা হয় এক ছাগলওয়ালার। ছাগলটি নিয়ে তিনিও হাটে যাচ্ছিলেন। বৃদ্ধ মিমিকে দেখে বললেন, কি হে মিমি হেলে হেলে? কই পেলে এমন সুন্দর তরতাজা ভেড়া?
মিমি বললেন, গিয়েছিলাম পাহাড়ে মাটি খুঁড়তে। সেখানে মাটি খুঁড়ে পেলাম এক অমূল্য রতœ, ফিরোজা। ফিরোজাটি দিয়ে পেয়েছিলাম একটি তাজি ঘোড়া। ঘোড়াটি দিয়ে পেয়েছিলাম একটি গরু। আর এখন সেই গরুটি বদল করে পেলাম এই সুন্দর নিষ্পাপ ভেড়াটি। দেখো, এমন সরল, চপলা ভেড়া এই ধরাধামে আর একটিও পাবে না তুমি? কী সুন্দর, না? তবে, তুমি চাইলে এই ভেড়াটি নিয়ে তোমার ওই ছাগলটি আমায় দিয়ে দিতে পারো। ভেবে দেখো, এমন সরল ও চপলা প্রাণী আর কোথাও পাবে না তুমি। (চলবে)


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল