১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

টোটোন্যাক ইন্ডিয়ান

টোটোন্যাক ইন্ডিয়ান -

আজ তোমরা জানবে টোটোন্যাক ইন্ডিয়ান সম্পর্কে। এরা টোটোন্যাক নামে বেশি পরিচিত। লিখেছেন লোপাশ্রী আকন্দ
জানো, উত্তর আমেরিকার মেক্সিকোর দেশজ জাতিগুলোর খ্যাতি আছে নিজস্ব সভ্যতার জন্য? ইউরোপীয়দের আক্রমণ, নির্যাতন, হত্যা ও লুণ্ঠনে এখানকার সভ্যতা ও অনেক জাতি ধ্বংস হয়। এখনো দাঁড়িয়ে আছে সভ্যতার অনেক চিহ্ন। টিকে আছে কিছু জাতি। টোটোন্যাক এ জাতিগুলোরই একটি।
১৫১৯ সালে স্পেনীয়দের আগমনের সময় টোটোন্যাকরা বাস করত মেক্সিকোর পূর্ব উপকূল এবং পার্বত্য অঞ্চলে। এখন মানচিত্র, জনবসতি সবই গেছে পাল্টে। বর্তমান মেক্সিকোর অঙ্গরাজ্য ভেরাক্রুজ, পুয়েবলা ও হিদালগোতে এদের বসবাস রয়েছে। টোটোন্যাক জনসংখ্যা আনুমানিক ৪১১২৬৬ ।
অতীত কথা : ১৫ শতকে টোটোন্যাক অধ্যুষিত এলাকার নাম ছিল টোটোন্যাক্যাপান। উত্তরে পাপান্তলা থেকে দক্ষিণে কেম্পুলা পর্যন্ত বিস্তৃত ছিল এলাকাটি। এরা চাষাবাদে দক্ষ ছিল; ভুট্টা, কাসাভা, কুমড়া, মরিচ, তুলা ইত্যাদি চাষ করত। টোটোন্যাক নারীরা ঘাগরা পরত এবং ঊর্ধ্বাঙ্গে কাপড় ঝুলিয়ে রাখত। চুলে বিনুনি করত এবং এতে পাখির পালক ব্যবহার করত। এরা কানের দুল, হার ইত্যাদি পরত এবং গায়ে উল্কি আঁকত।
পুরুষদের পোশাক ছিল নাভি থেকে হাঁটুর নিচ পর্যন্ত। কাঁধ থেকে আরেকটি ঢোলাজাতীয় পোশাক ঝুলিয়ে দিত।
টোটোন্যাকদের বিখ্যাত ফল ছিল পেয়ারা, আভোকাদো, পেঁপে ইত্যাদি। পুরুষরা হাঙর, কচ্ছপ, হরিণ, আরমাডিলো, ব্যাঙ ইত্যাদি শিকার করত। নারীরা মুরগি ও কুকুর পালত।
এরা আয়তাকার ঘর তৈরি করত এবং চালে সাধারণত ব্যবহার করত খড় বা ঘাস।
স্পেনীয়দের কাছে আজটেক সাম্রাজ্য পতনের সময় টোটোন্যাকরা এদের (স্পেনীয়) সাথে মিত্রতাসুলভ আচরণ করেছিল। স্পেনীয়দের ক্ষমতা মেক্সিকোতে সংহত হওয়ার পরে অন্যান্য আমেরিকান দেশজ জাতির সাথে টোটোন্যাকরাও হাজারে হাজারে মারা যায়।
টোটোন্যাকরা এখন : বর্তমানে টোটোন্যাকরা স্পেনীয় বা ইউরোপীয় ঘরানার জীবনধারায় অভ্যস্ত। তবে এরা কিছু নিজস্ব রীতিনীতিও মেনে চলে। যেমন- এদের ভালোদোরেস এখনো টিকে আছে। এটি একটি আনুষ্ঠানিক বিশেষ নাচ। এতে প্রায় ৩০ মিটার উঁচু একটি খুঁটির ওপর রশি ঝুলিয়ে কয়েকজন নাচে ও বাঁশি বাজায়।
পুয়েবলা ও ভেরাক্রুজের আধুনিক টোটোন্যাকরা শিল্পায়িত কৃষক। এদের প্রধান ফসল আখ। নিজস্ব কারখানায় এরা আখ থেকে চিনি তৈরি করে। দক্ষ জেলে হিসেবেও এদের সুনাম আছে। দেশজ রীতিতে এরা তুলার পোশাক তৈরি করে। বর্তমানে এরা খ্রিষ্টধর্ম অনুসরণ করে। এদের পুরোনো ধর্মবিশ্বাস ছিল টোটোন্যাক।
-তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement