১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`
নি ত্যো প ন্যা স

আকাশের ওপারে আকাশ

-

আটত্রিশ.
তাহলে কি সে সত্যি সত্যি মারা গেছে। যা দেখছে যা ঘটছে তা কি সব মরণের পরের জগতে? হতেও তো পারে। সে তো তিনতলার ছাদের থেকে পা পিছলে পড়ে গিয়েছিল। তারপর হয়েতো অ্যানজেল পরীর বেশে তাকে এই জগতে নিয়ে এসেছে। পরী আর অ্যানজেল তো বোধ হয় একই রকম।
সে অনিশ্চয়তার ভঙ্গিতে বলল ‘হতে পারে। আমি মারাও গিয়ে থাকতে পারি। আমি ঠিক জানি না। আগে কখনো মারা যায়নি তো এজন্য মরার পরে কেমন লাগে কি কি হয় কারা কারা এসে প্রশ্ন ট্রশ্ন জিজ্ঞেস করে তা আমি ঠিক জানি না। তোমরা এই জগতের বাসিন্দা হলে তোমরাই ব্যাপারটা ফয়সালা করে দাও।
মেয়েটা কিছু বলতে যাচ্ছিল কিন্তু তার আগেই তার মায়ের ছায়া মেয়ের ছায়ার মুখ চেপে ধরে বলে উঠল ‘না হে বাছা, তুমি মারা যাওনি। তোমার কিছুই হয়নি। তুমি সশরীরেই আছ। তুমি এক জায়গা থেকে আরেক জায়গায় চলে এসেছ। বা তোমাকে কেউ নিয়ে এসেছে। আমরা ছায়ারা ঠিক জানি না শরীরসহ মানুষ এখানে আসে কিভাবে। আমাদের জগতটা ছায়ার জগত। সেখানে শরীরের কোনো কারবার নেই।’
ভদ্রছায়া মহিলা কথা বন্ধ করে রিয়াজের দিকে ভালোভাবে লক্ষ করতে থাকে। তার ছায়াটা চকিতে রিয়াজের চার পাশে চক্কর দিয়ে অবাক করা গলায় রিয়াজের দিকে তাকিয়ে বলে ‘যা ভেবেছিলাম ঠিক তাই। তুমি ছায়া ছাড়াই এখানে চলে এসেছ। তুমি যদি মারা যেতে তাহলে তোমার শরীরটা এখানে আসত না। আসত তোমার ছায়াটা।’
রিয়াজ নিজেও ঘুরেঘুরে তার নিজের চারপাশে তাকিয়ে দেখে। সত্যিই তো! তার কোনো ছায়া নেই। আশ্চর্য! (চলবে)

 



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)