১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`
নি ত্যো প ন্যা স

আকাশের ওপারে আকাশ

-

সাইত্রিশ.

মায়ের হাত ধরা কিশোরী ছায়াটা তার মুখোমুখি হয়। তার মায়ের ছায়াটা তার কানে কানে কী যেন বলে। মা মেয়ে দুজন পাশাপাশি দাঁড়িয়ে কানাকানি করলে প্রখর চাঁদের আলোতে তাদের ছায়াটা যেমন দেখাত ওদের দুজনকে তেমন দেখায়। তবে কোনো শব্দ পাওয়া যায় না।
কিশোরী ছায়াটা তার রিনরিনে কিশোরী কণ্ঠে ঠিক মানুষের মতোই বলে ওঠে, ‘তুমি কে? এখানে এসেছ কিভাবে?’
সে ঢোক চিপে ভাবে, সে যে রিয়াজ নামের হতভাগ্য ছোট্ট অসহায় মানুষ, সত্যি বলতে গেলে চাকর। এটা জানাবার আগেই কিশোরীটির রিনরিনে কণ্ঠ বাঁশি বাজায় ‘তুমি তো পৃথিবীর মানুষ। তোমার তো এখানে আসার কথা নয়? আর এলেও এভাবে শরীর নিয়ে চলে এসেছ কিভাবে?’
সে কি বলবে বুঝে উঠতে পারে না। এখানে আসাটা যে ভুল হয়েছে তা সে এতক্ষণে বুঝে গেছে কিন্তু সে তো আর নিজের ইচ্ছেয় আসেনি। আর শরীর নিয়ে আসাটা যে অপরাধ তা তো সে জানত না।
সে ইতস্তত করে ম্যা ম্যা করে কোনো মতে বলল ‘আমি তো নিজে থেকে এখানে আসিনি। আমাকে নিয়ে আসা হয়েছে।’
তার কথা শেষ হওয়ার আগেই মেয়েটা আবার বলল, ‘তুমি কি মরে গেছ? কিন্তু মরে গেলে তো শরীর থাকে না। শুধু ছায়া থাকে।’
কিশোরীর মায়ের ছায়া আলতো করে মেয়েটির কাঁধ চেপে এরকম একটা দৃশ্যের অবতারণা করে যে দেখেই বোঝা যায় ওসব মৃত্যুর প্রসঙ্গ কারোর মুখের উপরে সরাসরি জিজ্ঞেস করতে নেই। তাহলে সে কষ্ট পায়।
রিয়াজের নিজেরও কেমন যেন খটকা লাগে।
(চলবে)



আরো সংবাদ


ব্রাহ্মণবাড়িয়ায় সৎ মায়ের বিরুদ্ধে শিশু হত্যার অভিযোগ ফটিকছড়িতে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী জামায়াত সেক্রেটারির বাবার দাফন সম্পন্ন কুড়িগ্রামে ক্ষতিগ্রস্ত মন্দির পরিদর্শনে ভারতীয় সহকারী হাইকমিশনার ন্যায়বিচার পাওয়ার বদলে কারাগারে যেতে হলো সোহেলকে খাদ্যবান্ধব কর্মসূচিতে আগামী ৬ মাসের মধ্যে স্মার্ট কার্ড : খাদ্যমন্ত্রী খুলনায় সার্ভেয়ার অশ্বিনী রায় হত্যা : একজনের যাবজ্জীবন জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে জেনেভায় সিরিয়ার সংবিধান রচনায় আলোচনা শুরু বিয়ানীবাজারে লুণ্ঠিত স্বর্ণালঙ্কারসহ ৩ ব্যক্তি গ্রেফতার চোরাই গাড়ি ধরতে গিয়ে পুলিশই অপহৃত!

সকল