২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

পেইপাস হ্রদের কথা

পেইপাস হ্রদের কথা -

আজ তোমরা জানবে পেইপাস হ্রদ সম্পর্কে। মাছ ধরা ও বিনোদনের কাজে পেইপাস হ্রদ ব্যবহার করা হয়। ৩০টি নদী এ হ্রদে এসে মিলিত হয়েছে। লিখেছেন লোপাশ্রী আকন্দ
পেইপাস একটি হ্রদের নাম। এটি ইউরোপের সবচেয়ে বড় আন্তঃসীমান্ত এবং পঞ্চম বৃহত্তম হ্রদ; মিঠা পানির হ্রদ হিসেবে চতুর্থ। রাশিয়া ও এস্তোনিয়া সীমান্তে এর অবস্থান। হ্রদটি পেইপ্সি-পিহক্ভা নামেও পরিচিত। এটি বরফ যুগের এ এলাকার বৃহত্তর জলরাশির অবশিষ্ট।
পেইপাস হ্রদের আয়তন প্রায় ৩ হাজার ৫০০ বর্গকিলোমিটার। গড় গভীরতা সাত মিটার এবং সর্বোচ্চ গভীরতা ১৫ মিটার।
এ হ্রদের রয়েছে তিনটি অংশ। তার মানে তিনটি হ্রদের সমবায়ে একটি বৃহত্তর হ্রদের সৃষ্টি হয়েছে। পেইপ্সি হ্রদ পেইপাস হ্রদের উত্তরাংশ। এর আয়তন দুই হাজার ৬৭০ বর্গকিলোমিটার। পেইপাসের দক্ষিণাংশের নাম পিহক্ভা। আয়তন ৭১০ বর্গকিলোমিটার। পেইপ্সি ও পিহক্ভা হ্রদকে সংযুক্ত করেছে লাম্মিজার হ্রদ। পেইপ্সি ও পিহক্ভার মাঝে প্রণালী হিসেবে কাজ করেছে লাম্মিজার, যার আয়তন ১৭০ বর্গকিলোমিটার।
মাছ ধরা ও বিনোদনের কাজে পেইপাস হ্রদ ব্যবহার করা হয়। ৩০টি নদী এ হ্রদে এসে মিলিত হয়েছে। এ নদীগুলোর মধ্যে এমাজোগি ও ভেলিকায়া বড়। নারভা নদী হ্রদটির পানি নির্গমন পথ। এটি পড়েছে বাল্টিক সাগরে।
১২৪২ সালে এ হ্রদে একটি যুদ্ধ সঙ্ঘটিত হয়েছিল টিউটোনিক নাইট ও আলেকজান্ডার নেভস্কির অধীন নভগোরোডিয়ানদের মধ্যে। এ যুদ্ধ পেইপাস হ্রদের যুদ্ধ নামে পরিচিত।
হ্রদের ক্যাচমেন্টের আয়তন প্রায় ৪৭ হাজার ৮০০ বর্গকিলোমিটার। অর্থাৎ এই পরিমাণ আয়তন এলাকার বৃষ্টির পানি হ্রদটি ধারণ করতে পারে। হ্রদের পানি ধারণ ক্ষমতা প্রায় ২৫ ঘন কিলোমিটার।
পেইপাসের পিরিসার, কোলপিন ও কামেন্কা দ্বীপ বিখ্যাত। পিরিসার এস্তোনিয়ার অধীন। এটি হ্রদের সবচেয়ে বড় দ্বীপ। আয়তন সাত দশমিক আট বর্গকিলোমিটার। মুস্তভি শহর হ্রদের এস্তোনিয়া উপকূলে অবস্থিত একটি মৎস্য কেন্দ্র ও বিনোদন স্থান। হ্রদের পশ্চিম উপকূলের শহরের নাম কাল্লাস্তে। এটিও এস্তোনীয় শহর। তবে এখানকার বেশির ভাগ অধিবাসী রুশ।
তথ্যসূত্র : ওয়েবসাইট



আরো সংবাদ


রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল চলাচলের পথ বন্ধের প্রতিবাদ করায় সংঘর্ষে আমতলীতে নারীসহ আহত ১০ নয়া দিগন্তের ১৮ বছরে পর্দাপণ : কুমারখালীতে আলোচনাসভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ পরীক্ষার্থী আত্মহত্যার ঘটনায় পিবিআইকে তদন্তের নির্দেশ বিএনপি আরো একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : সেতুমন্ত্রী চুয়াডাঙ্গায় মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত 'পাকিস্তানের থেকে কত টাকা খেয়েছ?' হারের পর শামিকে চূড়ান্ত গালিগালাজ নেটদুনিয়ায় চকরিয়ায় ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সড়ক অবরোধ টিএলপির ৩৫০ কর্মীকে মুক্তি দিলো পাকিস্তান সরকার শিগগিরই পুরো মা'রিব প্রদেশ মুক্ত হবে : ইয়েমেনি সেনা মুখপাত্র

সকল