১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`
নি ত্যো প ন্যা স

আকাশের ওপারে আকাশ

-

দশ.
রিয়াজ একটু বিরক্ত হয়ে উঠে দাঁড়িয়ে এদিক ওদিক চোখ ঘুরিয়ে হাঁড়ি খুঁজতে চুলোর দিকে চোখ দিতেই তার চোখ স্থির হয়ে যায়।
দুধের হাঁড়িটা চুলোর উপরে। গ্যাসের চুলো নীল আগুনের আঁচে জ্বলছে। সে ব্যাপার কি বুঝে উঠতে পারে না। তার স্পষ্ট মনে আছে নব ঘুরিয়ে গ্যাসের চুলো পুরোপুরি অফ করে দিয়েছিল সে। কিছুটা ভয় কিছুটা কৌতূহলের সাথে ধীরে ধীরে চুলার কাছে যায়।
অল্প আগুনের নীল আঁচে চুলার উপরে দুধ ফুটছে। সে প্রথমে যতটুকু দিয়ে গিয়েছিল প্রায় ততটুকুই আছে। বলক উঠছে। জ্বাল আরেকটু বেশি হলেই উথলিয়ে উঠত। কিসে কী হলো সে বুঝতে উঠতে পারে না। তবে তার মন আনন্দে নেচে ওঠে। আজ বোধ হয় মারের হাত থেকে বাঁচা গেল।
আরেকটু বেশি ফুটতেই সে আরো ফুটানোর রিস্ক না নিয়ে দুধ নামিয়ে ফেলে। খোদা যে তার কথা শুনে হাঁড়িটাতে আবার দুধ ফিরিয়ে দিয়েছে সেজন্য খোদার প্রতি খুশি হয়ে ওঠে।
নিচ থেকে প্রথমে গাড়িওয়ালার, পরে বাবুর খেঁকানো কণ্ঠস্বর ‘অ্যাই রিয়াজ কানে শুনিস না?’ শুনে রিয়াজ সিঁড়ি ভেঙে দ্রুত নেমে যায়। দুধ না পোড়ার আনন্দে সে নেচে নেচে পাখির ডানায় ভর করে চলে। মামীর বলা কাজ সবই এখন সে করবে। সব কাজই আস্তে আস্তে মনে পড়ছে তার।
বাবুর সাথে সিঁড়ি দিয়ে উপরে উঠতে উঠতে সে ভাবে আবার গিয়ে দেখবে না তো আগের মতোই দুধ পোড়া হাঁড়ি নিচে পড়ে আছে পরিষ্কারের অপেক্ষায়। সিঁড়ি দিয়ে ওঠার সময় বাবুর বকবকানি এবং দু-একটা খামচি সে গ্রাহ্য করে না। তার এখন তাড়া আবার গিয়ে দুধটুকু না দেখা পর্যন্ত তার শান্তি নেই। পোড়া দুধ যেভাবে ফিরে এসেছে সেভাবেই তো ফিরে যেতে পারে। বিশ্বাস নেই কোনো।
দুধ সেভাবেই আছে দেখে সে স্বস্তি পায়। এবং এই দুধের উপর বিশ্বাস নেই বলেই সে বাবুকে দুধ খাওয়ানোর জন্য জোরাজুরি করতে থাকে। দু-এক ঢোক খাওয়ার পর না খেতে চাইলে সে চিনি মিশিয়ে দেয়। অনেক সাধাসাধির পর বাবু দুধটুকু খায়।
এবার সে বাবুর জন্য রান্না করতে বসে। ঝাল হলুদ ছাড়া সবজি খিচুড়ির জন্য সে সবজি কুটতে বসে। (চলবে)



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)