১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
নি ত্যো প ন্যা স

আকাশের ওপারে আকাশ

-

দশ.
রিয়াজ একটু বিরক্ত হয়ে উঠে দাঁড়িয়ে এদিক ওদিক চোখ ঘুরিয়ে হাঁড়ি খুঁজতে চুলোর দিকে চোখ দিতেই তার চোখ স্থির হয়ে যায়।
দুধের হাঁড়িটা চুলোর উপরে। গ্যাসের চুলো নীল আগুনের আঁচে জ্বলছে। সে ব্যাপার কি বুঝে উঠতে পারে না। তার স্পষ্ট মনে আছে নব ঘুরিয়ে গ্যাসের চুলো পুরোপুরি অফ করে দিয়েছিল সে। কিছুটা ভয় কিছুটা কৌতূহলের সাথে ধীরে ধীরে চুলার কাছে যায়।
অল্প আগুনের নীল আঁচে চুলার উপরে দুধ ফুটছে। সে প্রথমে যতটুকু দিয়ে গিয়েছিল প্রায় ততটুকুই আছে। বলক উঠছে। জ্বাল আরেকটু বেশি হলেই উথলিয়ে উঠত। কিসে কী হলো সে বুঝতে উঠতে পারে না। তবে তার মন আনন্দে নেচে ওঠে। আজ বোধ হয় মারের হাত থেকে বাঁচা গেল।
আরেকটু বেশি ফুটতেই সে আরো ফুটানোর রিস্ক না নিয়ে দুধ নামিয়ে ফেলে। খোদা যে তার কথা শুনে হাঁড়িটাতে আবার দুধ ফিরিয়ে দিয়েছে সেজন্য খোদার প্রতি খুশি হয়ে ওঠে।
নিচ থেকে প্রথমে গাড়িওয়ালার, পরে বাবুর খেঁকানো কণ্ঠস্বর ‘অ্যাই রিয়াজ কানে শুনিস না?’ শুনে রিয়াজ সিঁড়ি ভেঙে দ্রুত নেমে যায়। দুধ না পোড়ার আনন্দে সে নেচে নেচে পাখির ডানায় ভর করে চলে। মামীর বলা কাজ সবই এখন সে করবে। সব কাজই আস্তে আস্তে মনে পড়ছে তার।
বাবুর সাথে সিঁড়ি দিয়ে উপরে উঠতে উঠতে সে ভাবে আবার গিয়ে দেখবে না তো আগের মতোই দুধ পোড়া হাঁড়ি নিচে পড়ে আছে পরিষ্কারের অপেক্ষায়। সিঁড়ি দিয়ে ওঠার সময় বাবুর বকবকানি এবং দু-একটা খামচি সে গ্রাহ্য করে না। তার এখন তাড়া আবার গিয়ে দুধটুকু না দেখা পর্যন্ত তার শান্তি নেই। পোড়া দুধ যেভাবে ফিরে এসেছে সেভাবেই তো ফিরে যেতে পারে। বিশ্বাস নেই কোনো।
দুধ সেভাবেই আছে দেখে সে স্বস্তি পায়। এবং এই দুধের উপর বিশ্বাস নেই বলেই সে বাবুকে দুধ খাওয়ানোর জন্য জোরাজুরি করতে থাকে। দু-এক ঢোক খাওয়ার পর না খেতে চাইলে সে চিনি মিশিয়ে দেয়। অনেক সাধাসাধির পর বাবু দুধটুকু খায়।
এবার সে বাবুর জন্য রান্না করতে বসে। ঝাল হলুদ ছাড়া সবজি খিচুড়ির জন্য সে সবজি কুটতে বসে। (চলবে)


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল