১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`
তা ন জা নি য়া র লো ক কা হি নী

সর্পরাজ ও কবিরাজপুত্র

-

(গত দিনের পর)
হাসিবু : এজন্য আমার যে একটি গাধা লাগবে। কাঠ কেটে বাজারে নিয়ে যাওয়ার জন্য কাঠুরেদের সবারই একটি করে গাধা আছে। আমাকেও গাধা কিনে দিতে হবে মা।
হাসিবুর মা ভাবছেন, হাসিবুর বাবাও কাঠুরে ছিলেন। জীবনের প্রথম দিকে তিনি কাঠ কেটেই সংসার চালাতেন। কাঠ কাটতে গিয়েই তার গাছের সাথে পরিচয়। গাছের গুণাগুণ সম্পর্কে ধারণা হয়। কবিরাজ হতে হলে প্রতিটি গাছের সাথেই যেন কথা বলতে হয়, গাছকে ভালোবাসতে হয়। হাসিবুর বাবা এই কাঠুরে থেকেই কবিরাজ হয়েছিলেন। হাসিবু কি সে কথা জানত? না, ওর তো এসব জানার কথা না।
মায়ের নীরবতা দেখে হাসিবু বলে, কী ভাবছ মা?
মা : ভাবছি তোর বাবার কথা। তিনিও বনে গিয়ে কাঠ কাটতেন। জীবনের প্রথম দিকে কাঠ কেটেই তো আমাদের সংসার চলত।
(ুচলবে)



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)