১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
জা না-অজানা

ভেলা এক ধরনের সমতল নৌকা

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা নিশ্চয়ই ভেলা দেখেছ। এতে উঠেছ কি? গ্রামের অনেক বন্ধু নিশ্চয়ই উঠেছ।
ভেলা কী? এটি এক ধরনের সমতল নৌকা। তবে এতে তক্তা ব্যবহার করা হয় না। এটি তৈরি করতে বেশি সময় লাগে না। খচরও কম। এর উপকরণও খুব সহজে পাওয়া যায়।
বন্যার সময় আমাদের দেশে কলাগাছের ভেলা তৈরি করা হয়। কয়েকটি কলাগাছ পাশাপাশি রেখে বাঁশের ফালি বা কঞ্চি দিয়ে গাঁথা হয়। কলাগাছ যাতে খুলে না যায় এ জন্য রশি বা দড়ি দিয়ে বাঁধা হয়। ব্যস, তৈরি হয়ে গেল ভেলা।
কাঠের গুঁড়ি দিয়েও ভেলা তৈরি করা যায়। কলাগাছের ভেলার মতোই এগুলোর তৈরি-পদ্ধতি। গুঁড়িগুলো পাশাপাশি রেখে গেঁথে বা বেঁধে দিলেই হলো। কাঠের ভেলা বেশি তৈরি করে রাশিয়ার ভলগা নদীর পাড়ের মানুষ।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল