২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
জা না-অজানা

ভেলা এক ধরনের সমতল নৌকা

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা নিশ্চয়ই ভেলা দেখেছ। এতে উঠেছ কি? গ্রামের অনেক বন্ধু নিশ্চয়ই উঠেছ।
ভেলা কী? এটি এক ধরনের সমতল নৌকা। তবে এতে তক্তা ব্যবহার করা হয় না। এটি তৈরি করতে বেশি সময় লাগে না। খচরও কম। এর উপকরণও খুব সহজে পাওয়া যায়।
বন্যার সময় আমাদের দেশে কলাগাছের ভেলা তৈরি করা হয়। কয়েকটি কলাগাছ পাশাপাশি রেখে বাঁশের ফালি বা কঞ্চি দিয়ে গাঁথা হয়। কলাগাছ যাতে খুলে না যায় এ জন্য রশি বা দড়ি দিয়ে বাঁধা হয়। ব্যস, তৈরি হয়ে গেল ভেলা।
কাঠের গুঁড়ি দিয়েও ভেলা তৈরি করা যায়। কলাগাছের ভেলার মতোই এগুলোর তৈরি-পদ্ধতি। গুঁড়িগুলো পাশাপাশি রেখে গেঁথে বা বেঁধে দিলেই হলো। কাঠের ভেলা বেশি তৈরি করে রাশিয়ার ভলগা নদীর পাড়ের মানুষ।

 


আরো সংবাদ



premium cement
মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে কাতারের আমির

সকল