২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কমি জাতি

-

আজ তোমরা জানবে কমি জাতি সম্পর্কে। রাশিয়া, ইউক্রেন, এস্তোনিয়া, সিআইএস ও ফিনল্যান্ডে কমিরা বাস করে। লিখেছেন লোপাশ্রী আকন্দ


জানো, রুশ ফেডারেশন বা রাশিয়া আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ? এ দেশে অনেক জাতির বাস। এদেরই একটি কমি। এ জাতির মূল আবাসভূমি কমি প্রজাতন্ত্র। কমি জাতির নামেই প্রজাতন্ত্রটির নাম হয় কমি প্রজাতন্ত্র। বর্তমানে রুশ ফেডারেশন বা রাশিয়ায় ২১টি প্রজাতন্ত্র আছে। এ দেশের প্রজাতন্ত্রগুলোর নিজস্ব ভাষা এবং সংবিধান রচনার অধিকার রয়েছে। কমিরা কথা বলে কমি ভাষায়। এরা রুশ ভাষাও জানে।
কমি জনসংখ্যা প্রায় ৫ লাখ ৫৩ হাজার। এদের বেশির ভাগ বাস করে কমি প্রজাতন্ত্রে। বাকিদের বসবাস পার্ম ক্রাই, নেনেত্স স্বশাসিত জেলা, অরখানগেল্স্ক প্রদেশ ও মারমান্স্ক প্রদেশে। ইউক্রেন, এস্তোনিয়া, সিআইএস ও ফিনল্যান্ডেও কিছু কমি বাস করে।
কমি প্রজাতন্ত্র নাম শুনে মনে হতে পারে, এ এলাকায় বুঝি কমি জনসংখ্যা বেশি। আসলে কিন্তু তা নয়। বর্তমানে এখানে রুশদের সংখ্যা বেশি। ১২ শতক থেকে রুশরা কমিদের সাথে যোগাযোগ শুরু করে। ১৩৬৫ সালে মস্কোর রাজপুত্র দমিত্রি দনস্কয় কমি-অধ্যুষিত এলাকার মানুষকে খ্রিষ্ট ধর্মে দীক্ষিত করার কাজে পার্মের স্টেফেনকে দায়িত্ব দেন। বর্তমানে কমিদের বেশির ভাগ রুশ অর্থোডক্স চার্চের অনুসারীÑ খ্রিষ্ট ধর্ম অনুসরণ করে। বাকিরা পুরনো বিশ্বাসে বিশ্বাসী, শামানিবাদ অনুসরণ করে।
১৫০০ শতকে অনেক রুশ কমি এলাকায় অভিবাসী হয় এবং পর্যায়ক্রমে এখানে রুশরা সংখ্যাগরিষ্ঠ হয়। ১৫০৫ সালে কমিরা স্বাধীনতা হারায়। রুশ আধিপত্য বিস্তৃত হয়।
কমি নৃতাত্ত্বিক গোষ্ঠীর মানুষ সুন্দর দেহসৌষ্ঠবের অধিকারী। এদের গায়ের রঙ অনেকটা সাদাটে-সোনালি।
কমিরা পোশাক-আশাকে কেতাদুরস্ত। উজ্জ্বল রঙের পোশাকের প্রতি এদের বেশ ঝোঁক। পুরুষেরা প্যান্ট-শার্টজাতীয় এবং নারীরা ঘাগরা ও কোর্তাজাতীয় পোশাক পরে। পুরুষেরা মাথায় টুপি বা পট্টি পরে আর নারীরা এক ধরনের পট্টি পরে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement