১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিচাহাইয়ের ডাক

-

আজ তোমরা জানবে শিচাহাই সম্পর্কে। শিচাহাই এলাকায় রয়েছে তিনটি হ্রদÑ কিয়ানহাই, হউহাই ও জিহাই। এগুলো পরস্পর সংযুক্ত। লিখেছেন লোপাশ্রী আকন্দ

জানো, শিচাহাই এলাকাকে বলে চীনের রাজধানী বেইজিংয়ের আদর্শ গন্তব্যস্থল? এটি এক দারুণ দর্শনীয় ও বিনোদন স্থান। পুরনো শহরের পশ্চিমাংশে এর অবস্থান। আধুনিকতার ছোঁয়া পেলেও এখনো এ এলাকায় প্রাচীন নগরের পরিবেশ বেশ টিকে আছে। এটি চীনাদের পুরনো ঐতিহ্যের প্রতি সম্মানের বহিঃপ্রকাশ।
শিচাহাইয়ে রয়েছে তিনটি হ্রদÑ কিয়ানহাই, হউহাই ও জিহাই হ্রদ। এগুলো পরস্পর সংযুক্ত। ৬০০ বছর আগে য়ুয়ান রাজবংশের আমলে এলাকাটি ছিল গ্রান্ড ক্যানেলের অংশ। বর্তমানে একে ঘিরে রয়েছে মন্ত্রীদের সাবেক প্রাসাদরাজি, বিভিন্ন মন্দির ও চার বাহুবিশিষ্ট সুন্দর করে সাজিয়ে রাখা সমতল ক্ষেত্র। এ ছাড়া রয়েছে হারানো দিনের বিখ্যাত ব্যক্তিদের বাসস্থান।
শিচাহাইয়ের হ্রদগুলোর মৃদু জলতরঙ্গের আকর্ষণ এবং ভাসমান জলপদ্মকে ঘিরে নজরকাড়া পানির ঝলমল অনাবিল এক অভিজ্ঞতা। এখানে রয়েছে হাজার বছরের পুরনো এক সেতু।
হ্রদগুলোর তীরে তীরে হাঁটাপথে ঘুরে বেড়ায় প্রাণবন্ত যুবক-যুবতীর দল, ছেলে-বুড়ো-সবাই। তাদের কথামালা, পান করা আর প্রাকৃতিক পরিবেশে বসা বা হাঁটাÑ সবকিছু মিলে যেন এক স্বপ্নিল পরিবেশ। শিচাহাই বলতে বোঝায় ‘দশ মন্দির হ্রদমালা’। আর এখানে তো তিনটি হ্রদ রয়েছেই। হ্রদগুলোর ধারে রয়েছে অসংখ্য পানশালা।
তথ্যসূত্র : ওয়েবসাইট

 

 


আরো সংবাদ



premium cement