২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সচল পাথর

-

আজ তোমরা জানবে সচল বা চলমান পাথর সম্পর্কে। লিখেছেন মৃত্যুঞ্জয় রায়

পাথরের মতো এত ভারী জিনিস হয়তো তোমরা কেউই নড়াতেই পারো না। অথচ সেই পাথরই কিনা নিজে নিজে অনেকটা পথ চলতে পারে। পাথরের কি জীবন আছে, পা আছে যে চলবে? মানলাম যে, ঢাল থাকলে আলগা গোল গোল পাথরগুলো গড়িয়ে অনেক দূর যেতে পারে। কিন্তু সমতল বালুর বুকে চলে, সে কোন পাথর? আবার চলার সাথে সাথে সেসব পাথর তার দাগও রেখে যায়। সেই বিস্ময়কর ঘটনাই পৃথিবীতে ঘটেছে। সেসব পাথরের নাম দেয়া হয়েছে চলমান পাথর। ডেথ ভ্যালির এক মরুভূমির বুকে ঘটে যাওয়া সে রকমের একটি ঘটনা কয়েক দশক ধরে নানা রকম বৈজ্ঞানিক ব্যাখ্যার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। প্রায় ৫০ কেজি ওজনের একেকটা পাথর আপনা-আপনিই প্রায় ১০০ মিটার পর্যন্ত চলতে পারে। কিছু বিজ্ঞানী বলেছেন, প্রচণ্ড বায়ুপ্রবাহ ও বরফের সম্মিলিত প্রভাবে এমনটি ঘটে থাকতে পারে। কিন্তু সেটা হলে পাথরগুলো এপাশে, ওপাশে ছড়িয়ে-ছিটিয়ে চলত এবং এদের চলার গতিপথও হতো ভিন্ন ভিন্ন।
একই দিকে প্রায় একই গতিতে পাথর কেন চলবে? তার পরও এত ভারী পাথরকে সরানো কি বাতাসের কম্ম? ছোটখাটো পাথর নড়াতে হলেও কমপক্ষে ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার গতিবেগের বায়ুপ্রবাহ দরকার বলে পদার্থবিদেরা মত দিয়েছেন। তাহলে এত বড় পাথরগুলোর কি পা গজালো যে নিজেরাই হেঁটে হেঁটে পৃথিবী ভ্রমণে বের হলো! সত্যিই বিস্ময়কর নয় কি? লোকেরা এসব রহস্যময় পাথরের নাম দিয়েছেন সেইলিং স্টোন।

 

 


আরো সংবাদ



premium cement
‘বঞ্চিত ও অসহায় শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই’ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫

সকল