১১ মে ২০২১
`
প লি নে শি য়া ন লি জে ন্ট

বাইন মাছ ও একটি নারকেল গাছ

-

(গত দিনের পর)
জলকন্যা বলে, ‘একটু অপেক্ষা করো। আমি ব্যবস্থা করছি। মেয়েটি তখন তরতর করে পাশের নারকেল গাছটিতে ওঠে যায়। অবলীলায় পেড়ে আনে বড় বড় দুটি ডাব। একটি সে পর্যটককে দেয়। অন্যটি নিজে পান করে।
অসম্ভব মিষ্টি সেই জল। ফরাসি লোকটির কাছে মনে হলো, এত মিষ্টি ডাবের পানি তিনি আগে কখনো পান করেননি। তৃপ্তিতে ভরে গেল তার মন। তিনি মেয়েটিকে ধন্যবাদ দেন। বলেন, ‘এত মিষ্টি ডাবের পানি আগে কখনো পান করিনি আমি। ধন্যবাদ, অনেক ধন্যবাদ তোমাকে।’
জলকন্যা বলে, ‘কেন মিষ্টি হবে না? এটি কি আর যেই সেই নারকেল গাছ। এই গাছের ভিন্ন এক ইতিহাস আছে, হে পরদেশী। বড় করুণ সে ইতিহাস, বড় বিচিত্র। এই ডাবের পানি খেলে সবার মন জুড়িয়ে যায়। চোখে নেমে আসে প্রশান্তির ছায়া।’ জলকন্যা আরো বলে, ‘কিছুক্ষণ নীরবে কান পেতে শুনো। গহিন জলরাশির গুঞ্জন আর এই নারকেল গাছটির করুণ কান্না শুনতে পাবে। ওই দেখো, নারকেল গাছটির পাতায় পাতায় ও বাঁকলে সেই করুণ কাহিনী লেখা রয়েছে। স্পষ্ট পড়তে পারবে তুমি। চেয়ে দেখো।’
জলকন্যা এবার পর্যটকের পাশে গিয়ে বসে। বলে, ‘পড়তে পারছ না? শোনো তাহলে- মেয়েটি নাম ছিল হিনা। সকালের রোদের মতো উজ্জ্বল ছিল তার গায়ের রঙ। সিল্কের মতো তার মাথার সোনালি চুল। মেয়েটি যতই ডাঙর হতে লাগল, ততই তার রূপের দ্যুতি ছড়িয়ে পড়তে লাগল সারা তাহিতি দ্বীপে। (চলবে)



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১৫৪৫)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৯৯৮০)হামাসের কমান্ডার নিহত (৭৩২৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৬০৫৪)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৪৯৪)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২৮৯)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৫২২০)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪৬০০)বাংলাদেশসহ ৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা (৪৫৭৫)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৪৩৯০)