১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
প লি নে শি য়া ন লি জে ন্ট

বাইন মাছ ও একটি নারকেল গাছ

-

(গত দিনের পর)

সখিদের সাথে হিনাও নিজ বাড়িতে চলে আসে।
কিন্তু বাইন মাছের মনোবাঞ্জনা তো আর মিছে হবার নয়। সেই বাইন কুমারের মুণ্ডু থেকেই জন্ম নিয়েছে এই যে এই নারকেল গাছটি। তাই, এ গাছের ডাবের জল এত মিষ্টি।’ জলকন্যা শেষ করে তার কাহিনী। সে আরো বলে, দেখছ না, হে পরদেশী পর্যটক, কী সুন্দর লিকলিকে বাইন মাছের শরীরের মতোই তরতাজা এই গাছটি। এই গাছের ডাবের পানিও কতই না ঠাণ্ডা ও তৃষ্ণা নিবারক।
পর্যটক বলেন, ‘দারুণ তো! অবাক করা কাহিনী শোনালে তুমি।’
জলকন্যা বলে, ‘এর কয়েক বছর পর তাহিতিতে দ্বীপে শুরু হয় প্রচণ্ড খরা। আগুনের তো সেই দিনগুলোতে ঠাণ্ডা পানির হাহাকার পড়ে যায়। দ্বীপের কোথাও পান করার মতো পানি ছিল না। সব পুকুর-ঝরনা ও কুয়ো শুকিয়ে যায়। তৃষ্ণায় দ্বীপের পশুপাখি ও মানুষ হাঁসফাঁস করতে থাকে। সেই খরার মৌসুমে এই নারকেল গাছটিতে প্রচুর ডাব হয়। একদিন দুপুরের ঘটনা বলি। প্রচণ্ড রোদে হিনা তার সখিদের নিয়ে সাগর পাড়ে আসে স্নান করতে। তত দিনে হিনা ভুলেই গেছে সেই বাইন মাছের ভালোবাসার কাহিনী। ভুলেই গেছে, ‘এমন দিন আসবে যখন তুমি আমার অনুরাগী হবে। দ্বীপের লু হাওয়ায় যখন প্রাণ তোমার ওষ্ঠাগত হবে, আমাকে ভালোবাসবে তুমি, আর পূর্ণতা পাবে আমার ভালোবাসা।’ হিনার স্মৃতির পট থেকে মুছে গিয়েছিল বাইন কুমারের সেই কথা। (চলবে)


আরো সংবাদ



premium cement
বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল

সকল