২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আমাদের মাছ ধরা নৌকা

ছবি সংগ্রহ -

আজ তোমরা জানবে মাছ ধরা নৌকা সম্পর্কে। এখন এসব নৌকা ফিশিং ট্রলার বা মাছ ধরা ট্রলার নামেই বেশি পরিচিত। লিখেছেন মৃত্যুঞ্জয় রায়
মাছ ধরা নৌকা এখনো সগৌরবে এ দেশের ঐতিহ্য বয়ে চলেছে। বাংলাদেশের প্রায় সব জায়গায়ই কমবেশি মাছ ধরা নৌকা দেখা যায়; তবে সমুদ্র উপকূলে বেশি দেখা যায়।
মাছ ধরা নৌকা শাল বা সেগুন কাঠের তৈরি,অত্যন্ত মজবুত। এসব নৌকা গভীর সমুদ্র পর্যন্ত মাছ ধরতে জেলেরা নিয়ে যান। এগুলো মালবাহী নৌকার মতো নয়, তবে মালবাহী নৌকার খোলে যেমন পণ্য রাখার সুরক্ষিত কুঠুরি তৈরি করা হয়, মাছ ধরা নৌকাতেও তেমনি গলুইয়ে বা খোলে পাটাতন দিয়ে মাছ রাখার কুঠুরি তৈরি করা হয়। একটা বাক্সসদৃশ ঢাকনা থাকে যেটি সরিয়ে খোলে ওঠানামা ও মাছ রাখা যায়। পেছনের দিকে একটি ছইওয়ালা চৌকা ঘরের মতো থাকে। এ ঘরের ভেতরে জেলে ও মাঝি-মাল্লারা থাকেন, বিশ্রাম ও রান্না করেন। মাছ ধরা নৌকা ৬০ থেকে ৭০ ফুট লম্বা হয়। এ ধরনের একটি নৌকা নিয়ে জেলেরা বেশ কয়েক দিনের জন্য মাছ ধরতে সাগরে চলে যান। ধরা মাছ নৌকার খোলে বরফের বাক্সে মজুদ করেন। ফিরে এসে সেসব মাছ বিক্রি করেন। আগে মাছ ধরা নৌকা জেলেদের নিজেদের থাকলেও এখন তা ফিশিং কোম্পানির হাতে চলে গেছে। কেননা এখন একখানা মাছ ধরা নৌকা বানাতে অনেক টাকা লাগে। তাই ফিশিং কোম্পানি থেকে জেলেরা ছোট ছোট দলে এক একটা মাছ ধরা নৌকা নিয়ে বেরিয়ে পড়েন। মাছ ধরে ফিরে আসার পর কোম্পানি থেকে ধরা মাছের একটা অংশ তারা পান। কক্সবাজার, মহেশখালী, কুতুবদিয়া, পটুয়াখালী, বরগুনা, মনপুরা, সন্দ্বীপ বিভিন্ন এলাকায় এ নৌকার দেখা পাওয়া যায়। তবে প্রাচীন ঐতিহ্যবাহী এই নৌকায় এখন ইঞ্জিন যুক্ত হয়েছে। নামও বদলে গেছে। এখন এসব নৌকা ফিশিং ট্রলার বা মাছ ধরা ট্রলার নামেই বেশি পরিচিত।


আরো সংবাদ



premium cement

সকল