২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
প লি নে শি য়া ন লি জে ন্ট

বাইন মাছ ও একটি নারকেল গাছ

-

(গত দিনের পর)

জলকন্যা এবার পর্যটকের পাশে গিয়ে বসে। বলে, ‘পড়তে পারছ না? শোনো তাহলে- মেয়েটি নাম ছিল হিনা। সকালের রোদের মতো উজ্জ্বল ছিল তার গায়ের রঙ। সিল্কের মতো তার মাথার সোনালি চুল। মেয়েটি যতই ডাঙর হতে লাগল, ততই তার রূপের দ্যুতি ছড়িয়ে পড়তে লাগল সারা তাহিতি দ্বীপে।
তার রূপের খ্যাতি অবশেষে ছড়িয়ে পড়ে সাগর জলের অতল তলেও। সেখানে শত শত ঝিনুক, কঙ্কর ও মাছেদের মুখে মুখে ছড়িয়ে পড়ে হিনার রূপের খ্যাতি। হিনা যেখানে যায়, তার রূপের ছটায় সেখানকার বাতাস দোলা দেয়। জীবজন্তু ও লতাপাতা নড়েচড়ে ওঠে। ছুঁয়ে দিতে চায় তার সোনায় মোড়ানো শরীর। হিনার রূপের ছটায় শোভিত হয়ে ওঠে তাহিতি দ্বীপের গাছ ও প্রাণীকুল।
এক দিনের কথা। হিনা সাগর জলে সাঁতার কাটছিল একা। সখিরা স্নান সেরে আগেই চলে গিয়েছিল। তো সাঁতরিয়ে হিনা এক সময় চলে যায় অনেক দূর। এমন সময় হিনাকে দেখতে পায় সাগর তলের ‘বাইন কুমার’ (প্রিন্স অব ইল)। বাইন কুমারকে চেনো পর্যটক? সে আর কেউ নয়, এই সাগর জলের মাছ সে। জলে যত বাইন মাছ আছে, তাদের রাজার পুত্র সে।
(চলবে)


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল