২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
স্লো ভে নি য়া র রূ প ক থা

একগাছি লাল চুল

-

(গত দিনের পর)
বিপদসীমা পার হয়ে পোহারভ মিরু আকাশের দিকে তাকায়। দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেছে ততক্ষণে। সে আর বাড়ি ফিরে না। সোজা চলে যায় কাছের ক্যামনিক শহরে। সেখানে চুলের বাজারে নিলামে ওঠায় সে ঘুড়ির সুতার মতো মোটা লাল চুলের গাছি। এমন অপরূপ সুন্দর ও মোটা চুল দেখে অবাক হয় নিলামের ক্রেতারা। অন্য কোনো চুলের সাথে এই চুলের মিল নেই। কোন কন্যার মাথার চুল এটি? সবার মনে এমন প্রশ্নই ঘুরপাক খেতে থাকে। এমন মোটা, এত লম্বা ও রক্তের মতো টকটকে লাল চুল!
এক বণিক এসে দাম করে চুলের। তিনি বলেন, এক ডুকেট দেবো। এমন লাল রঙের চুল বলেই দামটা একটু বেশিই বললাম। (তখনকার যুগের স্বর্ণমুদ্রার নাম ছিল ডুকেট।) সেই বণিকের কথা শুনে অন্য বণিকেরা ভাবল, এই চুলের দাম হয়তো আরো অনেক বেশি। নিশ্চয়ই এই চুলের অন্য কোনো মাহাত্ম্য আছে। আরেক বণিক এগিয়ে এসে বললেন, তোমার এই চুলগাছির দাম দেবো দশ ডুকেট। দিয়ে দাও আমাকে। আরেক বণিক বললেন, বিশ ডুকেট দেবো দাম। আরেক বণিক এসে বলেন, পঞ্চাশ ডুকেট দেবো তোমার এই চুলের দাম। এবার দিয়ে দাও আমাকে।
(চলবে)


আরো সংবাদ



premium cement
নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার

সকল