১০ এপ্রিল ২০২১
`
আ ফ্রি কার রূ প ক থা

রাজার জাদুর ড্রাম

-

পাঁচ.
প্রতিবারের মতো এবারো কচ্ছপ ড্রাম বাজাল। খাবারও আসতে লাগল প্রচুর পরিমাণে। লোকজন খেতে বসল। সবাই তৃপ্তি সহকারে খেতে লাগল। তারা অবাক হলো। একটি গরিব কচ্ছপ কত চমৎকারভাবে সবাইকে আনন্দ দিতে সক্ষম হয়েছে। বাড়িতে ফিরে তারা অন্য বন্ধুদেরকে বলল, কত সুস্বাদু ও চমৎকার খাবার তাদের দেয়া হয়েছে। এরকম মজাদার খাবার তারা কখনোই খায়নি। যারা দাওয়াতে যায়নি তারা এ খবর শুনে খুবই আফসোস করতে লাগল।
এই উৎসবের পরে কচ্ছপকে সবাই রাজ্যের অন্যতম ধনী ভাবতে লাগল। সে এখন অনেক সম্মানের অধিকারী। রাজাই একমাত্র ব্যক্তি যিনি এর প্রকৃত রহস্য জানেন, সে কিভাবে এত অল্প সময়ের মধ্যে মানুষকে আনন্দ দিতে পেরেছে। তারা সবাই ঠিক করল, কচ্ছপ যদি তাদের আবারো দাওয়াত দেয়, তারা তা প্রত্যাখ্যান করবে না। কয়েক সপ্তাহের মধ্যেই কচ্ছপ খুব অলস হয়ে গেল। সে কোনো কাজ করতোই না। কারণ সে এক আশ্চর্য ড্রামের অধিকারী। দেশবাসীর কাছে সে তার সম্পদ ও পানীয়-এর প্রাচুর্যতার মালিক হওয়া নিয়ে বড়াই করত।
একদিন সে তালের রস ড্রামে করে বাড়ি ফিরছিল। পরিমাণেও ছিল অনেক। কিন্তু সে নিজেও অনেকটা পান করায় মাথার ভিতর কেমন চক্কর মারছিল। তাই পথে একটি লাঠি খেয়াল করল না। সে লাঠির উপর দিয়ে হাঁটল। শর্ত ভেঙে গেল। সে জানতই না, এই মুহূর্তে কিছু ঘটতে পারে। খুব ক্লান্ত দেহ নিয়ে বাড়িতে পৌঁছল। তখনও তার নেশার ঘোর কাটেনি।
(চলবে)



আরো সংবাদ


সৌদিতে বাউবির এসএসসি-এইচএসসির ক্লাস উদ্বোধন নিজেদের তৈরি করা ইতিহাস প্রতিষ্ঠার সুনির্দিষ্ট লক্ষ্যে কাজ করছে আ’লীগ : ফখরুল ভাতিজিকে ধর্ষণে ব্যর্থ হয়ে গোপনাঙ্গে নির্যাতন, চাচার বিরুদ্ধে মামলা ‘শিশুবক্তা’ মাদানিকে কাশিমপুর কারাগারে স্থানান্তর প্রশাসনের অবহেলা রয়েছে কি-না খতিয়ে দেখা হচ্ছে : ঢাকা বিভাগীয় কমিশনার পরমাণু ক্ষেত্রে ১৩৩ সাফল্য উন্মোচন করল ইরান বরগুনায় বসতঘরসহ ৯টি দোকান পুড়ে ছাই টঙ্গীতে লিফটের নিচে মিলল ব্যবসায়ীর লাশ সৈকতে ভেসে আসা ২ তিমির কঙ্কাল সংরক্ষণের উদ্যেগ ব্রিটিশ রাজপরিবার কিভাবে কাজ করে, এর সদস্য কারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, প্রাথমিক আবেদন ১৫ এপ্রিল পর্যন্ত

সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)