১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জারমাদের কথা

-


আজ তোমরা জানবে জারমা সম্পর্কে। জারমারা ইসলাম
ধর্ম অনুসরণ করে। এরা বিভিন্ন ইসলামী উৎসব
উদ্যাপন করে। লিখেছেন লোপাশ্রী আকন্দ
জারমা কী? একটি জাতির নাম। জানো, এরা বলতে গেলে একটি ক্ষুদ্র জাতি Ñ ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী? জারমা জনসংখ্যা প্রায় ৩৪ লাখ ৫৯ হাজার।
জারমারা কৃষ্ণাঙ্গ। তার মানে এদের গায়ের রঙ কালো। এরা মিশুক এবং সহজ-সরল জীবনের অধিকারী।
জারমারা আফ্রিকা মহাদেশের মানুষ। বসবাস কয়েকটি দেশে। এদের বেশির ভাগ বাস করে নাইজারে। বাকিদের বসবাস নাইজেরিয়া, বেনিন, ঘানা ও বারকিনা ফাসোতে।
জারমাদের আবাসভূমি সাহেল অনুর্বর। অনেকে বাস করে নাইজার নদী উপত্যকায়। এখানে পানি সেচের ব্যবস্থা আছে। এরা বজরা, জোয়ার ও ধান উৎপন্ন করে।
জারমারা ইসলাম ধর্ম অনুসরণ করে। এরা বিভিন্ন ইসলামী উৎসব উদ্যাপন করে। যেমনÑ ঈদুল ফিতর, ঈদুল আজহা।
জারমারা আফ্রিকার ঐতিহ্যবাহী পোশাক পরতে পছন্দ করে। নারীদের ঘাগরা পরতে দেখা যায়, আর পুরুষদের আলখাল্লা।
জারমারা কথা বলে কোন ভাষায়? জারমা ভাষায়। এটি সংহাই ভাষা পরিবারের নিলো-সাহারান শাখার অন্তর্ভুক্ত।

 


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল