২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ওমব্যাটের কথা

-

আজ তোমরা জানবে ওমব্যাট সম্পর্কে। এ প্রাণী পাওয়া যায় দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ার বনভূমি ও পার্বত্য এলাকায় এবং তাসমানিয়া দ্বীপে। লিখেছেন লোপাশ্রী আকন্দ

বিভিন্ন প্রাণীর বিষয়ে তোমাদের ধারণা বেশ । ওমব্যাটের কথাও হয়তো তোমরা শুনে থাকবে। এটি এক ধরনের স্তন্যপায়ী প্রাণী। এ প্রাণী প্রধানত নিশাচর।
ওমব্যাট নাম কারা দিয়েছে? অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাসকারী ইওরা আদিবাসীরা।
ওমব্যাট কোথায় পাওয়া যায়? দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ার বনভূমি ও পার্বত্য এলাকায় এবং তাসমানিয়া দ্বীপে। ওমব্যাটের লোমের রঙ হলুদাভ লাল থেকে শুরু করে বাদামি, ধূসর বা কালো হতে পারে।
বর্তমানে এ প্রাণীর তিনটি প্রজাতি জীবিত রয়েছে। এদের দেহের গড় দৈর্ঘ্য এক মিটার। ওজন ২০ থেকে ৩৫ কেজি। এদের দাঁত ইঁদুরের মতো তীক্ষè। নখর বেশ শক্তিশালী। ধারালো নখর ব্যবহার করে এরা মাটিতে গর্ত খোঁড়ে।
স্ত্রী ওমব্যাটের দেহে ক্যাঙ্গারুর মতো থলি রয়েছে। এ থলির মুখ পিছনমুখী। এ জন্য গর্ত খোঁড়ার সময় থলিতে ময়লা ঢোকে না। নিশাচর হলে কী হবে, মাঝেমধ্যে ওমব্যাট দিনের বেলায়ও বের হওয়ার ঝুঁকি নেয়। বিশেষ করে ঠাণ্ডা ও মেঘাচ্ছন্ন পরিবেশে দিনের বেলায় খাবারের খোঁজে বের হয়।
ওমব্যাট তৃণভোজী। ঘাস, হোগলাপাতা, তৃণলতা, গাছের বাকল, মূল ইত্যাদি খাবার হিসেবে গ্রহণ করে।


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল