০৮ মার্চ ২০২১
`

ছোট উভচর প্রাণী নিউট

-


আজ তোমরা জানবে নিউট সম্পর্কে। এদের ত্বকের নিচে
বিষ থাকে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য সেখান থেকে বিষ
নিক্ষেপ করে থাকে। লিখেছেন মো: রেজাউল হক
বলতে পারো নিউট কী? এটি একটি ছোট উভচর প্রাণী। এ প্রাণী মাটিতে বাস করে আবার পানিতেও বাস করে। ডিম থেকে বাচ্চা ফুটে বের হলে প্রথমে এরা লার্ভা অবস্থায় কয়েক মাস পানিতেই থাকে। তারপর এদের পা গজায়। ফুলকা পড়ে গিয়ে ফুসফুস তৈরি হয়। তারপর তারা চলে আসে মাটিতে। এটি তাদের কিশোর অবস্থা। তখন এর নাম থাকে এফট এবং পরিণত বয়সে একে বলে নিউট। এই এফট পানি থেকে উঠে আসে মাটিতে, সেখানে তারা দুই-তিন বছর থেকে পরিপূর্ণ প্রাণীতে পরিণত হয় ।
তারপর এরা আবার পানিতে চলে যায়। এদিকে ব্যাঙ উভচর প্রাণী। এরা জীবনের প্রয়োজনে মাটিতেও বাস করতে পারে আবার পানিতেও বাস করতে পারে। ব্যাঙের বেলায় যেমন ডিম ফুটে বাচ্চা হলে তাকে ব্যাঙাচি বলে। ব্যাঙাচি অবস্থায় এরা পানিতে বাস করে। তারপর পরিপূর্ণ ব্যাঙ হয়ে গেলে তারা জলে-স্থলে সব জায়গায় বাস করতে পারে। নিউটের বেলায় ঠিক তার উল্টোটা ঘটে। ট্যাডপোলটা বাস করে মাটিতে। আর পূর্ণ বয়সে এরা চলে যায় পানিতে।
এদের ত্বকের নিচে বিষ থাকে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য সেখান থেকে বিষ নিক্ষেপ করে থাকে। বিষ এতটা মারাত্মক যে এর বিষক্রিয়ায় মানুষ মারা যেতে পারে। তবে রক্ত বা কাটা স্থান দিয়ে শরীরের ভেতরে না গেলে এর বিষক্রিয়া ঘটার সম্ভাবনা কম থাকে।



আরো সংবাদ


আফগানিস্তানে তালেবান হঠাৎ আক্রমণাত্মক হয়ে উঠতে পারে : যুক্তরাষ্ট্রের সতর্কতা জর্ডানে মন্ত্রিসভায় পরিবর্তন : নতুন ৬ মন্ত্রী নিয়োগ বগুড়ায় আ’লীগের দু’গ্রুপে সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারী সৌদির তেল বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা : জ্বালানি মন্ত্রণালয় সাতক্ষীরায় ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ফরাসি বিলিয়নিয়ার এমপি পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় প্রস্তুত রাশিয়া তেজস্বিনী কাদম্বিনী রুহিয়ায় বাঁশঝাড় থেকে লাশ উদ্ধার তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা ইকুয়াটোরিয়াল গিনিতে বিস্ফোরণে নিহত ২০, আহত ৬ শতাধিক

সকল