২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ছোট উভচর প্রাণী নিউট

-


আজ তোমরা জানবে নিউট সম্পর্কে। এদের ত্বকের নিচে
বিষ থাকে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য সেখান থেকে বিষ
নিক্ষেপ করে থাকে। লিখেছেন মো: রেজাউল হক
বলতে পারো নিউট কী? এটি একটি ছোট উভচর প্রাণী। এ প্রাণী মাটিতে বাস করে আবার পানিতেও বাস করে। ডিম থেকে বাচ্চা ফুটে বের হলে প্রথমে এরা লার্ভা অবস্থায় কয়েক মাস পানিতেই থাকে। তারপর এদের পা গজায়। ফুলকা পড়ে গিয়ে ফুসফুস তৈরি হয়। তারপর তারা চলে আসে মাটিতে। এটি তাদের কিশোর অবস্থা। তখন এর নাম থাকে এফট এবং পরিণত বয়সে একে বলে নিউট। এই এফট পানি থেকে উঠে আসে মাটিতে, সেখানে তারা দুই-তিন বছর থেকে পরিপূর্ণ প্রাণীতে পরিণত হয় ।
তারপর এরা আবার পানিতে চলে যায়। এদিকে ব্যাঙ উভচর প্রাণী। এরা জীবনের প্রয়োজনে মাটিতেও বাস করতে পারে আবার পানিতেও বাস করতে পারে। ব্যাঙের বেলায় যেমন ডিম ফুটে বাচ্চা হলে তাকে ব্যাঙাচি বলে। ব্যাঙাচি অবস্থায় এরা পানিতে বাস করে। তারপর পরিপূর্ণ ব্যাঙ হয়ে গেলে তারা জলে-স্থলে সব জায়গায় বাস করতে পারে। নিউটের বেলায় ঠিক তার উল্টোটা ঘটে। ট্যাডপোলটা বাস করে মাটিতে। আর পূর্ণ বয়সে এরা চলে যায় পানিতে।
এদের ত্বকের নিচে বিষ থাকে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য সেখান থেকে বিষ নিক্ষেপ করে থাকে। বিষ এতটা মারাত্মক যে এর বিষক্রিয়ায় মানুষ মারা যেতে পারে। তবে রক্ত বা কাটা স্থান দিয়ে শরীরের ভেতরে না গেলে এর বিষক্রিয়া ঘটার সম্ভাবনা কম থাকে।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল