২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সুন্দর পাখি রাঙা মানিকজোড়

-

তোমাদের অনেকের হয়তো জানা নেই, পৃথিবীতে অনেক ধরনের মানিকজোড় পাখি রয়েছে। দুধসাদা মানিকজোড়, হলুদঠোঁট মানিকজোড়, রাঙা মানিকজোড় ছাড়াও আরো অনেক ধরনের মানিকজোড় পাখি রয়েছে । এগুলোর মধ্য থেকে আজ তোমাদের বলব রাঙা মানিকজোড় পাখি সম্বন্ধে । এ পাখির ইংরেজি নাম চধরহঃবফ ঝঃড়ৎশ.
রাঙা মানিকজোড় এক সময় বেশি দেখা যেত দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অধিকাংশ দেশে। বেশি বিচরণ ছিল থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম ও পাকিস্তানে (সিন্ধু উপত্যকাসহ আরো কয়েকটি স্থানে)। এক সময়ে এদের খুব বেশি দেখা যেত বাংলাদেশেও। অনেক আগেই এরা চীন থেকে বিলুপ্ত হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।
এরা বড় আকারের জলচর পাখি। যত ধরনের মানিকজোড় পাখি রয়েছে, তাদের মধ্যে রাঙা মানিকজোড় সবচেয়ে সুন্দর। এ পাখির শরীরের বেশিভাগের রঙ সাদা। ডানা ৯০-৯৩ সেন্টিমিটার, লেজ ১৫-১৬ সেন্টিমিটার, ঠোঁট বা চঞ্চু ২৭ সেন্টিমিটার প্রায়। এদের ওজন প্রায় তিন কেজি। দেহের নিচের অংশ সাদা, বুকে কালো ডোরা দাগ আছে। ডানার শেষ প্রান্ত ও মাঝখানের পালক কালো। সাদা ডোরা দাগও আছে ডানায়। লেজের পালক উজ্জ্বল লাল। কিছু কালো পালকও আছে লেজে । চোখের রঙ হালকা হলুদ। কমলা-হলুদ রঙের মিশেল লম্বা ঠোঁটে । পা ও পায়ের পাতা বাদামি-লালচে। দেখতে প্রায় একই রকম মেয়ে ও ছেলে মানিকজোড়।
রাঙা মানিকজোড় বেশি দেখা যায় নদীর পাড়, জলজ মাঠ, কাদাময় স্থানে। বিচরণ করে ছোট দলে। কাদাময় পানিতে ঠোঁট ঢুকিয়ে খাবার খোঁজে। এ পাখি বেশি খায় কাঁকড়া, ব্যাঙ, মাছ, ছোট সাপ, জলজ পোকামাকড় ইত্যাদি। ক্লান্ত শরীরে এক পায়ে দাঁড়িয়ে বিশ্রাম করে। ওড়ার সময় পা ও গলা নিচু করে রাখে। গলায় শব্দের জোর নেই বললেই চলে। তবে অনেক সময় ঠক ঠক শব্দ করে। এ পাখি ডিম পাড়ে জুলাই-অক্টোবরে। বাসা বানায় পানির কাছাকাছি বড় গাছের ডালে। পুরুষ পাখি বাসা তৈরির উপকরণ জোগাড় করে। বাসা বানায় মা পাখি। এতে সময় লাগে ১০-১৫ দিন। এদের ডিম হালকা সাদা। ডিমে তা দেয় মা-বাবা মিলে। ডিম ফুটে ছানা বের হয় ২৮-৩০ দিনে। ছানারা উড়তে শিখে ৫৫-৬০ দিনে।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল