২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টিকটিকির প্রজাতি সবুজ ইগুয়ানা

-


আজ তোমরা জানবে টিকটিকির প্রজাতি সবুজ ইগুয়ানা সম্পর্কে। দক্ষিণ আমেরিকায় এখনো এদেরকে মাংসের উৎস হিসেবে ব্যবহার করা হয়।
লিখেছেন লোপাশ্রী আকন্দ

সবুজ ইগুয়ানা কী? টিকটিকির একটি প্রজাতি। তবে আকার ও আকৃতিতে একে টিকটিকি বলে মনেই হয় না। সচরাচর আমরা যে টিকটিকি দেখি তা থেকে এ প্রাণী আকারে অনেক গুণ বড়। লেজ থেকে মাথা পর্যন্ত এর দেহের দৈর্ঘ্য প্রায় চার দশমিক ৯ ফুট। কিছু প্রজাতি সাড়ে ছয় ফুটেরও বেশি লম্বা হয়। নাম সবুজ ইগুয়ানা হলেও এ প্রাণীর গায়ের রঙ বিভিন্ন রকম হয়। যেমনÑ পেরুর সবুজ ইগুয়ানার গায়ের রঙ নীলাভ। কোস্টারিকার ইগুয়ানা লাল রঙের। মেক্সিকোর ইগুয়ানা আবার কমলা রঙের। স্থানভেদে রঙের এত বৈচিত্র্য আশ্চর্যজনকই বটে। সবুজ ইগুয়ানা মধ্য ও দক্ষিণ আমেরিকার স্থানীয় প্রাণী।
সবুজ ইগুয়ানার রয়েছে বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য। এ প্রাণীর দেহের পৃষ্ঠীয় ভাগে এক সারি কাঁটা রয়েছে। এগুলো দিয়ে এটি নিজেকে শত্রুর হাত থেকে বাঁচায়। গলার নিচে গরুর মতো এদেরও গলকম্বল রয়েছে। এ গলকম্বল নিজ দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। লেজ চাবুকের মতো শক্ত। লেজ নিয়ে এ প্রাণীর তেমন দুশ্চিন্তা নেই। কোথাও আটকে গেলে অথবা বিপদে পড়লে লেজ রেখেই পালায়। হারানো লেজ আবার নতুন করে গজায়।
সবুজ ইগুয়ানার দৃষ্টিশক্তি বেশ প্রখর। অনেক দূর থেকেও ছোট ছোট বস্তু বা কোনো কিছুর নড়াচড়া দেখতে পায়। কম আলোতে ভালো দেখতে পায় না। তবে অতি বেগুনি রশ্মি দেখতে পায়। এ প্রাণীর মাথার ওপরে একটি আলোকসংবেদী অঙ্গ রয়েছে। একে তৃতীয় চোখ বলা হয়। এ চোখের কাজ সাধারণ চোখের মতো নয়। এ চোখে রেটিনা ও লেন্স অবিকশিত। ফলে এ চোখে প্রতিবিম্ব গঠিত হয় না। এ চোখ দিয়ে ছোটখাটো ধরনের নড়াচড়া শনাক্ত করতে পারে।
হুমকির মুখে পড়লে সবুজ ইগুয়ানা প্রথমে পালাতে চেষ্টা করে। কাছে কোথাও পানি থাকলে পানিতে ঝাঁপ দিয়ে সাঁতরে পালিয়ে যায়। এ সুযোগ ব্যর্থ হলে ফোঁস ফোঁস শব্দ করে, মাথা ঝাঁকায় এবং গলকম্বল প্রসারিত করে।
সবুজ ইগুয়ানা মূলত তৃণভোজী। তবে মাঝে মধ্যে পাখির ডিম, ঘাসফড়িং, গেছো শামুক ইত্যাদিও খায়। এ প্রাণী মাঝে মধ্যে কুমিরের সাথে বাসা ভাগাভাগি করে। স্ত্রী ইগুয়ানা বছরে ২০ থেকে ৭১টি ডিম পাড়ে। প্রাচীন পেরুর মচ্ জনগোষ্ঠী চিত্রকর্মে সবুজ ইগুয়ানা ব্যবহার করত। দক্ষিণ আমেরিকায় এখনো এদেরকে মাংসের উৎস হিসেবে ব্যবহার করা হয়।


আরো সংবাদ



premium cement