১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
কে কী কেন কিভাবে

ফুজি কাহিনী

-


আজ তোমরা জানবে ফুজি সম্পর্কে। এটি জাপানের সবচেয়ে উঁচু পর্বত এবং একটি দারুণ পরিচিত প্রতীক। লিখেছেন এম জেড হক বাবলু
তোমরা জানো, ফুজি একটি জাপানি শব্দ? এ শব্দের সাথে আমাদের গ্রহের কোটি কোটি মানুষ নানাভাবে পরিচিত। কেউ ফুজি ফিল্ম বা মিউজিকের মাধ্যমে, কেউ একটি শহর হিসেবে, কেউ আবার মহাকাশযান, ট্রেন, কমিকস বা একটি ফলের (আপেল) নাম হিসেবে ফুজির সাথে পরিচিত।
আসলে ফুজি জাপানের একটি বিখ্যাত পর্বত। এ পর্বতের নাম থেকেই ফুজি নামের এত বিস্তার।
ফুজি জাপানের সবচেয়ে উঁচু পর্বত এবং একটি বেশ পরিচিত প্রতীক। এর উচ্চতা ১২ হাজার ৩৮৮ ফুট (তিন হাজার ৭৭৬ মিটার)। মধ্য হনশুতেÑ টোকিও থেকে প্রায় ৯৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এটি অবস্থিত। ফুজি পর্বতের অদূরে প্রশান্ত মহাসাগর উপকূল। জাপানিরা ফুজিকে বলে ফুজিয়ামা বা ফুজিসান। এ পর্বতের রয়েছে দীর্ঘ, সুন্দর সুষম ঢাল। এটি একটি শঙ্কু (পড়হব) আকৃতির পর্বত। পর্বতশীর্ষ একটি সুপ্ত অগ্নিগিরির জ্বালামুখ ধারণ করে আছে।
তোমরা হয়তো জানো, জাপানিদের কাছে ফুজি একটি পবিত্র পর্বত ও ঐতিহ্যবাহী তীর্থস্থান। প্রতি বছর (প্রধানত গ্রীষ্মকালে) প্রায় ৫০ হাজার তীর্থযাত্রী পর্বতচূড়ায় পুণ্যস্থানে আরোহণ করে থাকে। আরেক হিসাবে প্রায় দুই লাখ মানুষ (৩০ ভাগ বিদেশী) প্রতি বছর পর্বতশিখরে উঠে থাকে। ফুজি পর্বতশিখর প্রায়ই মেঘে ঢাকা থাকে। গ্রীষ্মকালে এর তুষারমুকুট গলে যায়।
তুষার আবৃত প্রতিসম ঢালের সৌন্দর্য, স্বচ্ছ পানির পাঁচটি হ্রদ ও অপরূপ আদিম বন পরিবেষ্টিত ফুজি পর্বত শত শত বছর ধরে জাপানি কবি ও চিত্রশিল্পীদের অনুপ্রাণিত করে আসছে। পর্বতটি ১৯৩৬ সালে প্রতিষ্ঠিত ফুজি-হাকোন-আইজু ন্যাশনাল পার্কের প্রধান উল্লেখযোগ্য অংশ।
বলতে পারো ফুজি পর্বতের সৃষ্টি হয়েছিল কিভাবে? চারটি স্বতন্ত্র বা পৃথক পর্যায়ে অগ্ন্যুৎপাতের (লাভা উদগিরণ) ফলে উৎক্ষিপ্ত তরল শিলা সঞ্চিত হয়ে ফুজি পর্বত সৃষ্টি হয়েছিল বলে বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন। এর তৃতীয় অগ্ন্যুৎপাত ঘটেছিল প্রায় ১০ হাজার বছর আগে এবং শেষ প্রধান অগ্ন্যুৎপাত হয় ১৭০৭ সালে। জাপানি লোককাহিনী মতে, খ্রিষ্টপূর্ব ২৮৬ সালে এক ভূমিকম্পে ফুজি পর্বত সৃষ্টি হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল