২৫ নভেম্বর ২০২০
কে কী কেন কিভাবে

ফুজি কাহিনী

-


আজ তোমরা জানবে ফুজি সম্পর্কে। এটি জাপানের সবচেয়ে উঁচু পর্বত এবং একটি দারুণ পরিচিত প্রতীক। লিখেছেন এম জেড হক বাবলু
তোমরা জানো, ফুজি একটি জাপানি শব্দ? এ শব্দের সাথে আমাদের গ্রহের কোটি কোটি মানুষ নানাভাবে পরিচিত। কেউ ফুজি ফিল্ম বা মিউজিকের মাধ্যমে, কেউ একটি শহর হিসেবে, কেউ আবার মহাকাশযান, ট্রেন, কমিকস বা একটি ফলের (আপেল) নাম হিসেবে ফুজির সাথে পরিচিত।
আসলে ফুজি জাপানের একটি বিখ্যাত পর্বত। এ পর্বতের নাম থেকেই ফুজি নামের এত বিস্তার।
ফুজি জাপানের সবচেয়ে উঁচু পর্বত এবং একটি বেশ পরিচিত প্রতীক। এর উচ্চতা ১২ হাজার ৩৮৮ ফুট (তিন হাজার ৭৭৬ মিটার)। মধ্য হনশুতেÑ টোকিও থেকে প্রায় ৯৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এটি অবস্থিত। ফুজি পর্বতের অদূরে প্রশান্ত মহাসাগর উপকূল। জাপানিরা ফুজিকে বলে ফুজিয়ামা বা ফুজিসান। এ পর্বতের রয়েছে দীর্ঘ, সুন্দর সুষম ঢাল। এটি একটি শঙ্কু (পড়হব) আকৃতির পর্বত। পর্বতশীর্ষ একটি সুপ্ত অগ্নিগিরির জ্বালামুখ ধারণ করে আছে।
তোমরা হয়তো জানো, জাপানিদের কাছে ফুজি একটি পবিত্র পর্বত ও ঐতিহ্যবাহী তীর্থস্থান। প্রতি বছর (প্রধানত গ্রীষ্মকালে) প্রায় ৫০ হাজার তীর্থযাত্রী পর্বতচূড়ায় পুণ্যস্থানে আরোহণ করে থাকে। আরেক হিসাবে প্রায় দুই লাখ মানুষ (৩০ ভাগ বিদেশী) প্রতি বছর পর্বতশিখরে উঠে থাকে। ফুজি পর্বতশিখর প্রায়ই মেঘে ঢাকা থাকে। গ্রীষ্মকালে এর তুষারমুকুট গলে যায়।
তুষার আবৃত প্রতিসম ঢালের সৌন্দর্য, স্বচ্ছ পানির পাঁচটি হ্রদ ও অপরূপ আদিম বন পরিবেষ্টিত ফুজি পর্বত শত শত বছর ধরে জাপানি কবি ও চিত্রশিল্পীদের অনুপ্রাণিত করে আসছে। পর্বতটি ১৯৩৬ সালে প্রতিষ্ঠিত ফুজি-হাকোন-আইজু ন্যাশনাল পার্কের প্রধান উল্লেখযোগ্য অংশ।
বলতে পারো ফুজি পর্বতের সৃষ্টি হয়েছিল কিভাবে? চারটি স্বতন্ত্র বা পৃথক পর্যায়ে অগ্ন্যুৎপাতের (লাভা উদগিরণ) ফলে উৎক্ষিপ্ত তরল শিলা সঞ্চিত হয়ে ফুজি পর্বত সৃষ্টি হয়েছিল বলে বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন। এর তৃতীয় অগ্ন্যুৎপাত ঘটেছিল প্রায় ১০ হাজার বছর আগে এবং শেষ প্রধান অগ্ন্যুৎপাত হয় ১৭০৭ সালে। জাপানি লোককাহিনী মতে, খ্রিষ্টপূর্ব ২৮৬ সালে এক ভূমিকম্পে ফুজি পর্বত সৃষ্টি হয়েছিল।

 


আরো সংবাদ

মুহাম্মাদ আম্বর আলীর ইন্তেকালে জামায়াত আমীরের শোক বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে আরো দুই জনের মৃত্যু জনগণকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : সেলিনা রহমান বিদেশে ঘাস চাষ শেখা নিয়ে তুলকালাম, শত কোটি টাকার প্রকল্প অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যার পর লাশ তালাবন্দী করে কাজে গেলেন স্বামী! ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে মানুষের অনুভূতিকে উস্কে দেয়ার ষড়যন্ত্র চলছে’ মুন্সীগঞ্জে পরকীয়া প্রেমিক যুগলের লাশ উদ্ধার ৪৮০টি বিড়াল ও ১২টি কুকুরের আশ্রয়দাতা ধর্ষকদের পুরুষাঙ্গ অকেজো করে দেয়ার আইনে ইমরান খানের অনুমোদন রাজধানীতে বস্তিতে আগুন, জামায়াতের বিবৃতি ঢাকা ও সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান নিয়োগ

সকল