২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অ্যাফার

-

আজ তোমরা জানবে অ্যাফার সম্পর্কে। এ জাতির বেশির ভাগ ইসলাম ধর্ম অনুসরণ করে। আরব উপদ্বীপ থেকে আসা বণিকদের মাধ্যমে এরা ইসলাম ধর্ম সম্পর্কে ধারণা লাভ করে। পরে ১০ শতকে এরা এ ধর্ম গ্রহণ করে। লিখেছেন এম জেড হক বাবলু
অ্যাফারদের অপর নাম দানাকিল। বিশেষ করে উত্তর অ্যাফারদের দানাকিল নামে অভিহিত করা হয় আর দক্ষিণ অ্যাফারদের বলা হয় আদেল।
এদের আবাসভূমি আফ্রিকার দানাকিল মরুভূমি। উত্তর-পূর্ব ইথিওপিয়া, দক্ষিণ ইরিত্রিয়া ও জিবুতিতে এ মরুভূমির বিস্তৃতি। তার মানে ইথিওপিয়া, ইরিত্রিয়া ও জিবুতিতে অ্যাফারদের বসবাস।
কিছু অ্যাফার শহরে বসবাস করছে এবং এরা শহুরে জীবনে অভ্যস্ত হয়েছে। এ জাতির বেশির ভাগ এখনো যাযাবর বা আধা যাযাবর জীবনযাপন করছে।
এরা মরুভূমিতে ছাগল, ভেড়া, গরু, মহিষ ইত্যাদি চরায়। শুষ্ক মৌসুমে এরা আওয়াশ নদীর তীরে আস্তানা গাড়ে। বর্ষার শুরুতে বন্যা ও মশা থেকে রক্ষা পেতে চলে যায় কিছুটা উঁচু এলাকায়।
অ্যাফাররা বাস করে তাঁবুতে। এগুলো অ্যারি নামে পরিচিত। খুঁটি ও মাদুর দিয়ে এগুলো তৈরি করা হয়। এদের ক্যাম্পে দুই বা ততোধিক অ্যারি থাকে। ক্যাম্পকে এরা বলে বুরা। এদের চলাচলের সাধারণ বাহন উট।
অ্যাফাররা বিভিন্ন গোত্র ও শ্রেণীতে বিভক্ত। অ্যাসাইমারা শ্রেণী (রেড) রাজনৈতিকভাবে প্রাধান্য বিস্তার করে আছে আর আদোইমারা (সাদা) শ্রেণীর মানুষ শ্রমিকের কাজ করে।
অ্যাফাররা কাপড় তৈরি ও সুন্দর পোশাক বানাতে দক্ষ।
বিবাহিত অ্যাফার মহিলারা মাথায় কালো স্কার্ফ পরে। এগুলো শাস বা মুশাল নামে পরিচিত।
অ্যাফার জনসংখ্যা প্রায় ৬০ লাখ। এরা কথা বলে অ্যাফার ভাষায়। এটি আফ্রো-এশিয়াটিক ভাষা পরিবারের কাশিটিক শাখার অন্তর্ভুক্ত।
পুরুষ ও নারী উভয়ে কোমরে বেঁধে যে প্রধান পোশাক পরে তাকে বলে সানাফিল। এটি পোশাকের মূল বস্তু। নারীরা পোশাকের সাথে গয়না পরতে পছন্দ করে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement