২১ অক্টোবর ২০২০

পোকামাকড় কেন বিভিন্ন রঙের হয়

-

আজ তোমরা জানবে পোকামাকড়ের রঙের ভিন্নতা সম্পর্কে। লিখেছেন
লোপাশ্রী আকন্দ


জানো, পৃথিবীতে রয়েছে রঙবেরঙের অসংখ্য পোকামাকড়? পোকার এ রঙ অমূলক নয়। স্রষ্টা এদের সুরক্ষা দেয়ার তাগিদেই তা দেয়, দেয় সৌন্দর্য বাড়িয়ে দেয়ার জন্যও।
জীবজগতে বেঁচে থাকার জন্য পোকামাকড়কে কৌশলের আশ্রয় নিতে হয়। কারণ এরা আকারে ছোট। দেখা যায়, মৌমাছি, বোলতা ও বিষপিঁপড়ার রয়েছে বিষাক্ত হুল। এরা হুল কখন ব্যবহার করে? বিপদে পড়লে।
আশ্চর্য হলেও সত্যি, ভ্রমরের হুল নেই। তবে দেখতে এটি মৌমাছি ও বোলতার মতো। এ কারণে শত্রু একে ভয় করে।
কিছু পোকা ছদ্মবেশ ধারণ করে। এ বিষয়ে কাঠিপোকা ও ঘাসপোকার কথা উল্লেখ করা যায়। কাঠিপোকা গাছের মরা ডালে দারুণভাবে মিশে থাকে। হঠাৎ দেখলে একে ডালের অংশ মনে হতে পারে। তার মানে, এ পোকাকে গাছের ডাল থেকে আলাদা করে খুঁজে পাওয়া কঠিন ব্যাপার। ঘাসপোকা লুকিয়ে থাকে ঘাসের আড়ালে। একেও ঘাস থেকে আলাদা করে খুঁজে পাওয়া মুশকিল।
কিছু পোকা এদের অদ্ভুত রঙ আর চেহারা দিয়ে ভয় দেখাতে পারে শত্রুকে।
এগুলো আসলে নিরীহ পোকা। এরা উজ্জ্বল ও মিশ্র বর্ণ ধারণ করে বিষাক্ত ও ভয়ঙ্কর ভাব ফুটিয়ে তুলতে সক্ষম।
এভাবে এরা বৈরী প্রকৃতিতে বেঁচে থাকার জন্য কৌশল অবলম্বন করে, ছন্দবেশ ধারণ করে।

 


আরো সংবাদ

ধাওয়ানের অনন্য কীর্তি ছাপিয়ে দুরন্ত পাঞ্জাব রোনালদোহীন জুভেন্টাসের জয়ের নায়ক মোরাতা জয়ের নায়ক রাশফোর্ড, প্যারিসে ম্যানইউর কাছে হারল পিএসজি মেসির রেকর্ডের রাতে পিকের লাল কার্ড; তারপরও গোল উৎসব বার্সার একতরফা নির্বাচনী ধারা বন্ধে ফের তৎপর বিএনপি ভিসামুক্ত ভ্রমণের চুক্তি করল আমিরাত ও ইসরাইল মাদক সেবনের টাকা না দেয়ায় বৃদ্ধা মাকে পিটিয়ে হত্যা বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা দ্বিতীয় স্ত্রীকে ঘরে আনার প্রতিবাদ করায় প্রথম স্ত্রীর মুখে সিগারেটের ছ্যাঁকা সরকারের এজেন্ডা বাস্তবায়নে অঙ্গসংগঠন হিসেবে কাজ করছে ইসি : মির্জা ফখরুল শাস্তি মাফ মোহামেডান মেরিনার্সের

সকল