২৬ সেপ্টেম্বর ২০২০
বিশ্বের নৃতাত্ত্বিক গোষ্ঠী

দাইংনেত

-

আজ তোমরা জানবে দাইংনেত সম্পর্কে। দাইংনেতরা নিজেদের
চাংমা বলে। চাকমা নৃতাত্ত্বিক গোষ্ঠীর সাথে চাংমাদের সাদৃশ্য রয়েছে।
লিখেছেন লোপাশ্রী আকন্দ

মিয়ানমারে রয়েছে সরকার স্বীকৃত ১৩৫টি দেশজ নৃতাত্ত্বিক গোষ্ঠী। দাইংনেত জনগোষ্ঠী এগুলোরই একটি।
দাইংনেতরা মূলত বাস করে রাখাইন রাজ্যে। রাখাইন রাজ্যের সাবেক নাম আরাকান। দাইংনেতরা নিজেদেরকে চাংমা বলে। চাকমা নৃতাত্ত্বিক গোষ্ঠীর সাথে চাংমাদের সাদৃশ্য রয়েছে। দাইংনেতরা কথা বলে চাকমা ভাষায়। তবে এরা বর্মি, রাখাইন ও চট্টগ্রামের আঞ্চলিক ভাষাও জানে। সংখ্যায় এরা আনুমানিক ৮০ হাজার।
দাইংনেতরা রাখাইন রাজ্যের দেশজ মানুষ। এ রাজ্যের উত্তরাংশে এরা প্রথম বসতি স্থাপন করে। ব্রিটিশ শাসনের যুগে দাইংনেতরা স্যাক জনগোষ্ঠী হিসেবে চিহ্নিত ছিল। বর্মি ও রাখাইনরা এক সময় কিছু ক্ষেত্রে চাকমাদের বোঝাতে স্যাক শব্দ ব্যবহার করত। ব্রিটিশদের কাছে স্যাকরা ছিল সৎ, কঠোর পরিশ্রমী আর নির্ভরযোগ্য জনগোষ্ঠী।
দাইংনেতরা ভাত, মাছ ও সবজি খায়। এরা গরম খাবার খেতে পছন্দ করে। দাইংনেত পুরুষ লুঙ্গি পরে, আর নারী পরে সারং (বিশেষ ধরনের লুঙ্গি)।
সাধারণত দাইংনেত পুরুষ কৃষিকাজ করে এবং নারী সন্তানের দেখাশোনা ও রান্নাবান্না করে। এরা নদীর ধারে বসবাস করতে পছন্দ করে। কিছু বাস করে পার্বত্য এলাকায় এবং জুম পদ্ধতিতে চাষ করে।
দাইংনেতরা বৌদ্ধ ধর্ম অনুসরণ করে। তথ্যসূত্র : ওয়েবসাইটয


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (১০০৯৮)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৭৭১৩)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭৪৪২)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৪৯৩৫)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪৩৪০)ঐক্যবদ্ধ হামাস-ফাতাহ, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট (৪০৯১)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৪০৬৯)শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা (৩৭৮৩)কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি (৩৬৪৭)বিরাট-অনুস্কাকে নিয়ে কুৎসিত মন্তব্য গাভাস্কারের, ভারত জুড়ে তোলপাড় (৩৬১২)