০৪ আগস্ট ২০২০
চি লি র রূ প ক থা

লা ক্যালকোনা

-
24tkt

(গত দিনের পর)

অবশ্য পাহাড়ঘেরা লম্বা দেশটির এক প্রান্তে আছে বিশাল মরুভূমি। অ্যাটাকুমা ডেজার্ট নামের ওই মরুভূমিতে বৃষ্টি হয় না। কথিত আছে, অ্যাটাকুমার একটি অঞ্চল এতই শুষ্ক যে পৃথিবীর জন্ম থেকে এ পর্যন্ত সেখানে কোনো দিন বৃষ্টি হয়েছে, এমন প্রমাণ নেই। ওই মরুভূমির পশ্চিম পাশ ঘেঁষা যে পাহাড়, সেখানে বাস করে এন্ডিয়েন কন্ডার নামের পাখি। শকুন প্রজাতির এই পাখিটিই নাকি পৃথিবীতে ‘উড়তে পারা পাখিদের মধ্যে’ সবচেয়ে বড় পাখি। চিলির জাতীয় পাখিও এটি।
মজার বিষয় হলো, এই পাখি উড়তে পারে ঠিকই। কিন্তু মাটি থেকে আকাশে পাখা মেলে ওঠার সময় বহমান বাতাসের সাহায্য নিতে হয়। একবার যদি আকাশে ডানা মেলতে পারে, তা হলে আর তাকে পায় কে! মাইলের পর মাইল উড়তে পারে, দিন রাত আকাশে পাখা মেলে থাকতে পারে। প্রায় ৩৩ পাউন্ড ওজনের এই পাখিগুলো এতই বড় যে তাদের দুই পাখা মেললে প্রায় ১০ ফুট পর্যন্ত প্রসারিত হয়। ছোট ছোট বাচ্চাদের ওরা ছোঁ মেরে তুলে নিয়ে যেতে পারে। (চলবে)


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪০৮০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১৭৬৭১)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১৫১৫২)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১২২৫৮)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৮৯৮৮)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৭৩০৫)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৭২৫১)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৭১৭৪)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৮১৬)তাপপ্রবাহ অব্যাহত থাকবে : আবহাওয়া অধিদপ্তর (৬৪২৬)