০৪ আগস্ট ২০২০
চি লি র রূ প ক থা

লা ক্যালকোনা

-
24tkt

(গত দিনের পর)
পাহাড়ঘেরা গ্রাম। উঁচু-নিচু পথ, বড় বড় বৃক্ষ ও বনরাজি। এর ভেতরে এখানে সেখানে একটি দু’টি বাড়ি। বাড়িগুলো ছোট ছোট, ফাঁকা ফাঁকা এবং পাহাড়ের কোলঘেঁষা। ওই গ্রামের একটি বাড়ির কথাই বলছি। বাড়িতে চারজন মাত্র মানুষ। বাবা-মা ও তাদের দুই ছেলে-মেয়ে। বাবা আলবার্তো কারাসকো মধ্যবয়সী। সুঠাম দেহ, পরিশ্রমী। সারা দিন তিনি পাহাড়ে গিয়ে কাজ করেন, চাষাবাদ করেন, শস্য ফলান। মাঝে মাঝে খনিতে গিয়েও তিনি শ্রমিকের কাজ নেন। সন্ধ্যায় বাড়ি ফেরেন।
আর মা ক্যালকোনা কারাসকো বাড়ির কাজকর্মে ব্যস্ত থাকেন। রান্না-বান্না করা, থালা-বাসন মাজা, ঘর-দোর পরিষ্কার করা, তাঁত বোনা ইত্যাদি আরো নানা ধরনের কাজ তার। বাড়ির এই গৃহিণীর অবশ্য আরো একটি কাজ আছে, যা ওই বাড়ির অন্য কেউ জানে না। এমনকি তার স্বামী আলবার্তোও জানেন না রাতে ক্যালকোনা কী করে।
(চলবে)


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)