১৪ আগস্ট ২০২০
কে কী----------কেন কিভাবে

ভিল

-
24tkt

আজ তোমরা জানবে ভিল সম্পর্কে। সাধারণত দু’ধরনের ভিল দেখা যায়Ñ পুরে ভিল ও পূর্ব ভিল। ঐতিহাসিকভাবে ভিলরা উপজাতি; গভীর বনে যাদের বাস এবং শিকারি হিসেবে যারা দক্ষ। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্ু

ভিল কী ? একটি পুরনো জাতি। এরা প্রধানত মধ্য ভারতের নৃতাত্ত্বিক গোষ্ঠী। তবে পাকিস্তানের সিন্ধু প্রদেশের থারপারকার জেলায়ও এদের বসবাস রয়েছে। মধ্য ও পশ্চিম ভারতের রাজ্য গুজরাট, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, মহারাষ্ট্র এবং পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরায় ভিলরা আদিবাসী হিসেবে তালিকাভুক্ত।
ভিল জনসংখ্যা ১৭ মিলিয়নের বেশি।
ঐতিহাসিকভাবে ভিলরা উপজাতি; গভীর বনে যাদের বাস এবং শিকারি হিসেবে যারা দক্ষ। একসময় এরা শিকারজীবী ছিল। বর্তমানে এরা কৃষিকাজ করে। অনেকে কৃষিশ্রমিক এবং দূরে কোথাও পাহারাদার হিসেবে কাজ করে জীবিকা নির্বাহ করে। এরা ভুট্টা, গম, বজরা, যব প্রভৃতি উৎপন্ন করে।
ভিল শব্দটি এসেছে বিল্লি থেকে, যার অর্থ ধনুক। হাজার বছর ধরে তীর-ধনুক এদের বৈশিষ্ট্যসূচক অস্ত্র এবং এরা দক্ষ শিকারি।
অনেক দিন আগে ভিল রাজারা সমতলের মানুষকে পার্বত্য এলাকায় অভিবাসী হিসেবে গ্রহণ করে। আর নিজেদের স্বাধীনতা রক্ষার জন্য এরা মুঘল, মারাঠা ও ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করে। তবে শেষ রক্ষা হয়নি।
সাধারণত দু’ধরনের ভিল দেখা যায়Ñ পুরে ভিল ও পূর্ব ভিল। পুরে ভিল বা মধ্য ভিলরা ভারতের পার্বত্য এলাকায় বাস করে। এই ভিলরা সাধারণত লাজুক ও স্বাধীনতাপ্রিয়।
উৎসব, নাচ, নাটক ও সঙ্গীত ভিল সংস্কৃতির অংশ। ভিলদের নিজস্ব শ্রেণীতে বিয়ে করতে হয়। অন্য শ্রেণীতে বিয়ে করলে নিজের পরিবারের সাথে বন্ধন ছিঁড়ে যায়।
ভিল জনগোষ্ঠী এদের আদি ধর্ম পালন করে, যা হিন্দু ধর্মপ্রভাবিত। কিছু অনুসরণ করে ইসলাম ধর্ম। খ্রিষ্ট ধর্মের অনুসারীও আছে।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ

করোনায় বড়াইগ্রাম থানার ওসির মৃত্যু পাকিস্তান নিয়ে মোসাদের ভয়ঙ্কর খেলা ফাঁস হাতুড়ি দিয়ে পিটিয়ে ছেলেকে খুন করলেন বাবা আরো বহু মুসলিম দেশ এগিয়ে আসবে : নেতানিয়াহুর আকুতি বিষখালী নদীর ভাঙনে পাল্টে যাচ্ছে বেতাগীর মানচিত্র ভারতীয়দের নেপাল ভ্রমণে কড়াকড়ি ব্যবস্থা, মানতে হবে সেসব নতুন শর্ত বাংলাদেশে ভারতের পরবর্তী হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী আড়াইহাজারে পানিতে ডুবে স্কুলছাত্রের মৃত্যু সব নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র ঘিওরে অবৈধভাবে বালু উত্তোলন, ভাঙনের আশঙ্কায় বসতবাড়ি-ফসলি জমি মিরসরাইয়ে অস্ত্র বিক্রি করতে গিয়ে র‌্যাবের ফাঁদে গ্রেফতার যুবক

সকল