০৪ আগস্ট ২০২০
অভিযান

লুডউইগ লিশহার্ডের অভিযান

-
24tkt

আজ তোমরা জানবে লুডউইগ লিশহার্ডের অভিযান সম্পর্কে। তিনি ছিলেন একজন অভিযাত্রী ও প্রকৃতিবিদ। লিখেছেন লোপাশ্রী আকন্দ

লোকটি দুঃসাহসী। নামী অভিযাত্রী। লুডউইগ লিশহার্ড ( খঁফরিম খবরপযযধৎফঃ) নামেই তিনি সমধিক পরিচিত। পুরো নাম ফ্রেডারিখ উইলহেম লুডউইগ লিশহার্ড। তিনি ছিলেন একজন অভিযাত্রী ও প্রকৃতিবিদ। উত্তর ও মধ্য অস্ট্রেলিয়া অভিযানের জন্য তিনি বিখ্যাত হন। তিনি তিনটি প্রধান অভিযান পরিচালনা করেন। এই ব্যক্তি ১৮৪৪ সালে সিডনি থেকে এক অভিযানে যাত্রা করেন। তার সাথী হলেন কয়েকজন ব্রিটিশ আর দু’জন দেশীয় লোক। লুডউইগের অভিযানের অভিজ্ঞতা দারুণ। জংলিদের আক্রমণে তার এক সাথী নিহত হন, দু’জন মারাত্মক আহত হন। সব রসদ শেষ হয়, সাজসরঞ্জামও যায় নষ্ট হয়ে। তারা বহু কষ্টে গন্তব্যস্থানে পৌঁছেন। অবশেষে একটা জাহাজ তাদের সিডনি পৌঁছে দেয়।
লিশহার্ড পূর্ব থেকে পশ্চিমে এই মহাদেশ পাড়ি দেয়ার বহু চেষ্টা করেন।
শেষ অভিযানে তার সাথে ছিল সাতজন মানুষ, ৫০ ষাঁড়, ছয় ঘোড়া আর ২০ খচ্চর। এই অভিযানে ১৮৪৮ সালে তিনি নিরুদ্দেশ হন। তাকে উদ্ধারের জন্য ১৮৫১ সাল থেকে ১৮৬৫ সাল পর্যন্ত পাঁচটি অভিযান চলে। ১৮৬১ সালে একটি পরিত্যক্ত তাঁবু পাওয়া পায়। এর পাশে একটি গাছে এল (খ) খোদাই করা ছিল। লুডউইগের জন্ম ১৮১৩ সালের ২৩ অক্টোবরÑ প্রাশিয়ার (জার্মানি) স্যাবরোডে। এই অভিযাত্রী ১৮৪৮ সালের ৩ এপ্রিল নিরুদ্দেশ হন অস্ট্রেলিয়ার ডার্লিং ডাউনে।
এখন তিনি অনেক অভিযাত্রীর অনুপ্রেরণা।

 


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)