২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
অভিযান

লুডউইগ লিশহার্ডের অভিযান

-

আজ তোমরা জানবে লুডউইগ লিশহার্ডের অভিযান সম্পর্কে। তিনি ছিলেন একজন অভিযাত্রী ও প্রকৃতিবিদ। লিখেছেন লোপাশ্রী আকন্দ

লোকটি দুঃসাহসী। নামী অভিযাত্রী। লুডউইগ লিশহার্ড ( খঁফরিম খবরপযযধৎফঃ) নামেই তিনি সমধিক পরিচিত। পুরো নাম ফ্রেডারিখ উইলহেম লুডউইগ লিশহার্ড। তিনি ছিলেন একজন অভিযাত্রী ও প্রকৃতিবিদ। উত্তর ও মধ্য অস্ট্রেলিয়া অভিযানের জন্য তিনি বিখ্যাত হন। তিনি তিনটি প্রধান অভিযান পরিচালনা করেন। এই ব্যক্তি ১৮৪৪ সালে সিডনি থেকে এক অভিযানে যাত্রা করেন। তার সাথী হলেন কয়েকজন ব্রিটিশ আর দু’জন দেশীয় লোক। লুডউইগের অভিযানের অভিজ্ঞতা দারুণ। জংলিদের আক্রমণে তার এক সাথী নিহত হন, দু’জন মারাত্মক আহত হন। সব রসদ শেষ হয়, সাজসরঞ্জামও যায় নষ্ট হয়ে। তারা বহু কষ্টে গন্তব্যস্থানে পৌঁছেন। অবশেষে একটা জাহাজ তাদের সিডনি পৌঁছে দেয়।
লিশহার্ড পূর্ব থেকে পশ্চিমে এই মহাদেশ পাড়ি দেয়ার বহু চেষ্টা করেন।
শেষ অভিযানে তার সাথে ছিল সাতজন মানুষ, ৫০ ষাঁড়, ছয় ঘোড়া আর ২০ খচ্চর। এই অভিযানে ১৮৪৮ সালে তিনি নিরুদ্দেশ হন। তাকে উদ্ধারের জন্য ১৮৫১ সাল থেকে ১৮৬৫ সাল পর্যন্ত পাঁচটি অভিযান চলে। ১৮৬১ সালে একটি পরিত্যক্ত তাঁবু পাওয়া পায়। এর পাশে একটি গাছে এল (খ) খোদাই করা ছিল। লুডউইগের জন্ম ১৮১৩ সালের ২৩ অক্টোবরÑ প্রাশিয়ার (জার্মানি) স্যাবরোডে। এই অভিযাত্রী ১৮৪৮ সালের ৩ এপ্রিল নিরুদ্দেশ হন অস্ট্রেলিয়ার ডার্লিং ডাউনে।
এখন তিনি অনেক অভিযাত্রীর অনুপ্রেরণা।

 


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল