২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
স র সী

ভানার্ন হ্রদ

-

আজ তোমরা জানবে ভানার্ন সম্পর্কে। এ হ্রদের মায়াবী নৈসর্গিক শোভা সুইডেনকে করেছে আরো মোহনীয়। এটি একটি জনপ্রিয় পর্যটক-আকর্ষক কেন্দ্র। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

ভানার্ন সুইডেনের সবচেয়ে বড় এবং ইউরোপের তৃতীয় বৃহত্তম হ্রদ। ধারণা করা হয় হ্রদটির বয়স প্রায় ১০ হাজার বছর। শেষ বরফ যুগের পরে হ্রদটি তার আকার গঠন করে। বরফ গলার ফলে হ্রদটির সৃষ্টি।
ভানার্নের মায়াবী নৈসর্গিক শোভা সুইডেনকে করেছে আরো মোহনীয়। এটি একটি জনপ্রিয় পর্যটক-আকর্ষক কেন্দ্র। এর বিভিন্ন উপকূলে অনেক পর্যটকের আনাগোনা।
হ্রদটি সুইডেনের অন্যতম মৎস্য ভাণ্ডার। স্বচ্ছ পানির অনেক প্রজাতির মাছ রয়েছে এখানে। তবে এখানকার স্যামন ও ট্রাউট বিখ্যাত। প্রায় ২০ কিলোগ্রাম ওজনের স্যামনও পাওয়া পায় এখানে। এতবড় স্যামন অন্য কোনো হ্রদে বিরল।
হ্রদের দ্বীপগুলো বেশ দৃষ্টি-কাড়ানিয়া। দ্বীপগুলোর নাম ব্রম্মো, ডিজুরো, ফ্যাগেলো, হ্যাম্মারো, ক্যালান্ডসো ও লুরো।
সুইডেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রদেশ ভাস্টারগটল্যান্ড, ডাল্সল্যান্ড ও র্ভামল্যান্ডে এ হ্রদের অবস্থান।
হ্রদটির আয়তন প্রায় পাঁচ হাজার ৬৫০ বর্গকিলোমিটার। গড় গভীরতা ২৭ মিটার এবং সর্বোচ্চ গভীরতা ১০৬ মিটার। সাগরসমতল থেকে হ্রদের উচ্চতা প্রায় ৪৪ মিটার। হ্রদটির পানি ধারণক্ষমতা প্রায় ১৫৩ ঘনকিলোমিটার।
হ্রদের প্রধান পানির উৎস ক্লারালভেন নদী। উত্তর তীরের কার্লস্ট্যাড শহরের কাছে নদীটি হ্রদে প্রবেশ করে। হ্রদের পানি নির্গমন পথ গটা আল্ভ।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল