২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
বিশ্বের নৃতাত্ত্বিক গোষ্ঠী

সুকুমা নৃতাত্ত্বিক গোষ্ঠী

-


আজ তোমরা জানবে সুকুমা সম্পর্কে । সুকুমা সমাজ সাধারণত মাতৃতান্ত্রিক। এটা একটা সাধারণ ব্যাপার যে, পরিবারের বেশির ভাগ কাজ করে নারীরা। লিখেছেন লোপাশ্্রী আকন্দ


সুকুমারা আফ্রিকার তানজানিয়ার সবচেয়ে বড় কৃষ্ণাঙ্গ নৃতাত্ত্বিক গোষ্ঠী। সুকুমা সমাজ সাধারণত মাতৃতান্ত্রিক। পরিবারের বেশির ভাগ কাজ করে নারীরা।
সুকুমা মানে ‘উত্তর’ এবং শব্দটি ‘উত্তরের মানুষ’ অর্থে উল্লেখ করা হয়। সুকুমারা নিজেদের বহুবচনে উল্লেখ করে বাসুকুমা এবং একবচনে নসুকুমা নামে।
সুকুমা জনসংখ্যা প্রায় ১০ মিলিয়ন; দেশটির মোট জনসংখ্যার প্রায় ১৬ শতাংশ।
সুকুমারা কথা বলে সুকুমা ভাষায়। এটি বান্টু ভাষার অন্তর্ভুক্ত। সোয়াহিলি তানজানিয়ার জাতীয় ভাষা। অনেক সুকুমা এ ভাষা জানে এবং চর্চা করে।
বেশির ভাগ সুকুমা ভবিষ্যৎ কথন, জাদু ও ভূত-প্রেতে বিশ্বাস করে। কিছু বিশ্বাসী খ্রিষ্ট ধর্মে।
সুকুমাদের বসবাস তানজানিয়ার উত্তর-পশ্চিমাংশে ভিক্টোরিয়া হ্রদের দক্ষিণ উপকূল এবং এমওয়ানজা ও শিনিয়াঙ্গা অঞ্চলে। এদের আবাসভূমির উত্তর এলাকা বিখ্যাত সেরেংগেতি সমভূমির অন্তর্ভুক্ত।
সুকুমা সমাজ সাধারণত মাতৃতান্ত্রিক। এটা একটা সাধারণ ব্যাপার যে, পরিবারের বেশির ভাগ কাজ করে নারীরা।
সুকুমারা গরু, ছাগল ইত্যাদি চরায় এবং ফসল ফলায়। এরা তুলা, কাসাভা, ধান ও চিনাবাদাম উৎপন্ন করে। তুলা এদের প্রধান অর্থকরী ফসল।
এরা বেশ বন্ধুবৎসল। অনেকে নাচ-গান পছন্দ করে।


আরো সংবাদ



premium cement
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশী শ্রমিক নিহত ১৫ দিনে সড়কে নিহত ৩৬৭, আহত দেড় হাজারের বেশি তীব্র গরমে পথচারীদের স্যালাইন-পানি বিতরণ আইনজীবী ফোরামের চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল শেরপুরে হিট স্ট্রোকে একজনের মৃত্যু বাংলাদেশের বিপক্ষে সিরিজে জিম্বাবুয়ের শক্তিশালী দল নওগাঁয় ছাত্রীকে ধর্ষণ চেষ্টা মামলায় শিক্ষকের ১০ বছরের কারাদণ্ড মিয়ানমারের কারাগারে সাজা শেষে ফিরল ১৭৩ বাংলাদেশী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত : হাইকমিশনার রাজবাড়ীতে হিট স্ট্রোকে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু কক্সবাজারের সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

সকল