২৯ মে ২০২০

মুসলিম মনীষী

-

আজ তোমরা জানবে আধুনিক আফগানিস্তানের প্রতিষ্ঠাতা আহমদ শাহ আবদালি সম্পর্কে। আফগানদের কাছে এখনো তিনি স্মরণীয় ও বরণীয়। লিখেছেন লোপাশ্রী আকন্দ
দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের ইতিহাসে আহমদ শাহ আবদালি একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। তিনি পারস্যের (ইরান) সম্রাট নাদির শাহের সেনাপতি ছিলেন। ১৭৪৭ সালে নাদির শাহের মৃত্যুর পর তিনি আফগানিস্তানের স্বাধীন রাজা হন। তিনি তার শাসনামলে আটবার ভারতে অভিযান চালান। তিনি বিশাল এলাকা জয় করে নেন। ১৭৫৬ সালে চতুর্থবার ভারত আক্রমণ করে তিনি দখল করেন বৃহত্তর পাঞ্জাব, কাশ্মির, সিন্ধু প্রভৃতি মোগল অঞ্চল। তিনি তার পুত্র তাইমুরকে এসব অঞ্চলের শাসক নিযুক্ত করেন। পরে রঘুনাথ রাওয়ের নেতৃত্বে মারাঠারা তাইমুরকে পরাজিত করে। তারা দখল করে লাহোর।
আহমদ শাহ আবদালি মারাঠাদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে আবার ভারত আক্রমণ করেন এবং পুনরায় পাঞ্জাব দখল করেন।
১৭৬১ সালে আহমদ শাহ আবদালি পানিপথের তৃতীয় যুদ্ধে বিশাল মারাঠা সেনাদলকে পরাজিত করে ইতিহাস সৃষ্টি করেন। এ সময় তিনি দ্বিতীয় শাহ আলমকে মোগল সাম্রাজ্যের (ভারত) সম্রাট হিসেবে স্বীকার করে নেন।
অনেকে আহমদ শাহ আবদালিকে আধুনিক আফগানিস্তানের প্রতিষ্ঠাতা মনে করেন। তার জন্ম ১৭২৪ সালে এবং মৃত্যু ১৭৭৩ সালে। আফগানদের কাছে এখনো তিনি স্মরণীয় ও বরণীয়।
Ñইন্টারনেট


আরো সংবাদ

পাকিস্তান, নেপাল সীমান্তেও অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে ভারত (৯৭২৯)ভারতে গেলেই গ্রেফতার! নোবেলের বিরুদ্ধে মামলা দায়ের ত্রিপুরায় (৯০৩৮)হামলা হতে পারে চীনে, সেনাবাহিনীকে ব্যাপক যুদ্ধপ্রস্তুতির নির্দেশ (৭১২৪)আমার বন্দী কবুতরটি ছেড়ে দিন, মোদী কাছে এক পাকিস্তানির আবেদন (৫৮৬৯)এবার লিবিয়ায় যুদ্ধবিমান ‘পাঠালো’ রাশিয়া (৫৭৮৪)রাতে নৌকার ছাদে জানাজা পড়ে লাশ ফেলা হতো সাগরে : খোদেজা বেগমের দুঃসাহসিক সমুদ্রযাত্রা (৫৬১৪)ভারতীয় ড্রোন ভূপাতিত করল পাকিস্তান (৫৫৮২)এশিয়ায় ভারতকে পেছনে ফেলে শীর্ষে তুরস্ক (৫০৪২)‘আপনার স্ত্রী দেশদ্রোহী, অনুষ্কাকে তালাক দিন' (৪৯৪২)দেশে এক দিনে করোনায় আক্রান্ত ২০০০ ছাড়ালো, মৃত্যু ১৫ (৪৫৫৫)