২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
চী নে র ক ল্প ক থা

শেয়াল ও বোকা বাঘ

-

(গত দিনের পর)
দেখবে, সেখানে লেখা আছে, পণ্ডিতের কলমের খোঁচায় মানুষ পর্যন্ত ফাঁসিতে ঝোলে!
শেয়ালের এই পণ্ডিতি কথা শুনে বাঘের মনে ভয় ঢুকে যায়। আসলেই তো বুদ্ধির জোর সবার উপরে। শেয়ালের সাথে বুদ্ধিতে সে তো সহজে পেরে উঠবে না।
বাঘ বলেÑ এদিকে কই যাচ্ছ? নিশ্চয় তেমন কোনো কাজ নেই তোমার?
শেয়াল বলেÑ কি যে বলো। পণ্ডিতদের কাজের অভাব নেই। সারাক্ষণই তো আমরা কাজ নিয়ে পড়ে থাকি। এখন একটু মহাসড়কে যাবো। তুমি বনের রাজা হলেও মহাসড়কে খুব একটা যাও না। ভয় পাও। না জানি কোন বন্দুকের নল তাক করে থাকে তোমার দিকে।
আর আমি রাজপথে রাজার হালে চলি। তোমাকে দেখে যেমন বনের পশুপাখি ভয়ে পালায়, রাজপথে আমাকে দেখে মানুষ ভয়ে পালিয়ে যায়।
বাঘ বলেÑ কী বলো! মানুষ তোমাকে দেখে ভয়ে পালিয়ে যায়?
শেয়াল বলেÑ তা আর কী বলি। শত হলেও পণ্ডিত। পণ্ডিতদের দেখে কে আর ভয় না পায়? প্রমাণ চাও? তা হলো চলে আসো আমার পিছু পিছু। দেখবে, পথে-ঘাটে, মহাসড়কে কেউ আমাকে দেখতে পেলেই দৌড়ে পালিয়ে যাবে। তবে সাবধান, আমার পিছু পিছু থেকো কিন্তু। কখনো আমার আগে যেতে চেষ্টা করো না। তা হলে নির্ঘাত বন্দুকের গুলি এসে লাগবে তোমার গায়।
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল