২২ সেপ্টেম্বর ২০২০
মুসলিম মনীষী

ইবরাহিম ইবনে সিনান

-


আজ তোমরা জানবে ইবরাহিম ইবনে সিনান সম্পর্কে। অল্প বয়সেই তিনি বিশ্বসভ্যতায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হন। বর্তমান যুগেও তিনি স্মরণীয় ও বরণীয়। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

ইবরাহিম ইবনে সিনান অসাধারণ মানুষ। তিনি ইসলামি সোনালি যুগের একজন বিখ্যাত ব্যক্তি; তার সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন। অঙ্কশাস্ত্র ও জ্যোতির্বিদ হিসেবে তিনি খ্যাতিমান। তবে পেশায় তিনি ছিলেন চিকিৎসক। আর পছন্দ করতেন বিজ্ঞান সাধনায় মগ্ন থাকতে। কণিক ও সূর্যঘড়ি প্রস্তুত সম্পর্কে তিনি বই লেখেন। জ্যামিতি ও ত্রিকোণমিতি সম্পর্কে অনেক তথ্যপূর্ণ প্রবন্ধও লেখেন তিনি। অধিবৃত্তের সমপরিমাণ বিশিষ্ট বর্গক্ষেত্রফল বের করতে তিনি বিশেষ ধরনের প্রণালী আবিষ্কার করেন, যা অঙ্কশাস্ত্রে উচ্চস্তরের অবদান। আর্কিমিডিসের প্রচলিত প্রণালী থেকে এটি সহজ এবং নানা দিক দিয়ে শ্রেষ্ঠ। ইবরাহিম ইবনে সিনানের জন্ম বাগদাদে, ৯০৮ সালে। মৃত্যুও বাগবাদে, ৯৪৬ সালে। এ সময় জ্ঞান-বিজ্ঞান ও সামরিক শক্তিতে মুসলমানেরা বিশ্বে শ্রেষ্ঠ ছিল।
মাত্র ৩৮ বছর বয়সে ইবরাহিম ইবনে সিনানের মৃত্যু হয়। অল্প বয়সেই তিনি বিশ্বসভ্যতায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হন। বর্তমান যুগেও তিনি স্মরণীয় ও বরণীয়।

 


আরো সংবাদ